ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

ফেনীতে শিশুদের সঙ্গে জেলা প্রশাসকের মুখোমুখি সংলাপ 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২২
ফেনীতে শিশুদের সঙ্গে জেলা প্রশাসকের মুখোমুখি সংলাপ 

ফেনী: ‘শিশু অধিকার পরিস্থিতি, শিক্ষা ও বাল্যবিয়ে’ বিষয়ে ন্যাশনাল চিলড্রেন’স টাস্ক ফোর্স (এনসিটিএফ) ফেনীর শিশুদের সঙ্গে জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসানের মুখোমুখি সংলাপ অনুষ্ঠিত হয়েছে।  

বৃহস্পতিবার (৬ অক্টোবর) দুপুরে ইয়েস বাংলাদেশ, প্ল্যান ইন্টারন্যাশনাল ও অপরাজেয় বাংলাদেশ-এর সহযোগিতায় জেলা প্রশাসকের কার্যালয়ে এ সংলাপ হয়।

 

এসময় শিশুরা জেলা প্রশাসকের কাছে বিভিন্ন সামাজিক অপরাধসহ শিশুদের নিরাপত্তায় বিভিন্ন প্রশ্ন তুলে ধরে সামাধানের দাবি জানায়।  

শিশুদের প্রশ্ন ও সুপারিশের বিষয়ে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, কিশোর গ্যাং, মাদক, আত্মহত্যার প্রবণতাসহ সামাজিক অপরাধ নির্মূলে অভিভাবকদের সচেতন হতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে সঠিকভাবে শিক্ষা দিলে শিশুরা এসব সমস্যা থেকে বেরিয়ে আসতে পারবে। পাশাপাশি এনসিটিএফ-এর মতো সংগঠনকে এগিয়ে আসতে হবে।  

তিনি বলেন, শিশুরা যদি সমাজের ঘটে যাওয়া সমস্যা তুলে ধরে সামাধানের দাবি জানায় তখন প্রশাসনের জবাবদিহিতা তৈরি হয়, দ্রুত প্রদক্ষেপ নেওয়া সম্ভব হয়। এসময় তিনি উন্নত বাংলাদেশের কর্ণধার হতে নিজেদেরকে সঠিকভাবে গড়ে তোলার আহ্বান জানান।  

এর আগে শিশুরা স্বাস্থ্য বিষয়ক নির্ধারিত প্রশ্নে শিক্ষা প্রতিষ্ঠানে মেয়েদের জন্য স্যানিটেশন ব্যবস্থা করা, ফেনীতে আত্মহত্যা প্রবণতা নিয়ে উদ্বেগের কথা উল্লেখ করে আত্মহত্যার বিষয়ে সচেতনতামূলক কার্যক্রম বাড়ানো, মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি ঘোষণা করে মাদকমুক্ত ফেনী গড়ে শিশুদের মাদকাসক্ত থেকে দূরে রাখতে মাদক স্পটে কার্যকরী ব্যবস্থা নেওয়া ও পথশিশুদের নির্দিষ্ট তথ্য বের করে তাদের জন্য স্বাস্থ্যসেবা ও শিক্ষা নিশ্চিত করার দাবি জানায়।

শিক্ষা বিষয়ক নির্ধারিত প্রশ্নে করোনা পরবর্তী শিক্ষা ব্যবস্থা উন্নীতকরণের জন্য কোচিং বাণিজ্য বন্ধসহ স্কুলের শ্রেণি কার্যক্রমকে গতিশীল ও মানসম্মতকরণ, শিশু কিশোরদের মানসিক বিকাশে জেলা ও উপজেলা পর্যায়ে খেলার মাঠ নিশ্চিত ও শিশুবান্ধব বিনোদন ও পর্যটন কেন্দ্র স্থাপন করার দাবিও জানায় তারা।  

এছাড়াও কিশোর গ্যাংয়ের উৎপাত বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে জড়িয়ে পড়া শিশুদের কাউন্সিলিংয়ের মাধ্যমে ফিরিয়ে আনার উদ্যোগ নেওয়াসহ স্কুল-কলেজের সামনে মেয়েদের যৌন হয়রানির বিষয়ে কার্যকরী ব্যবস্থা নেওয়ার দাবি জানায় শিশুরা।  

সংলাপে ফেনী জেলা এনসিটিএফ-এর জেলা স্বেচ্ছাসেবক মো. মোস্তাফিজুর রহমান মুরাদের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ড. মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোমেনা আক্তার, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মাসুদুর রহমান, ফেনী জেলা এনসিটিএফ-এর উপদেষ্টা ও কালের কন্ঠের জেলা প্রতিনিধি আসাদুজ্জামান দারা, ডিবিসি নিউজের জেলা প্রতিনিধি আবু তাহের, দৈনিক ফেনীর সম্পাদক ও বাসসের জেলা প্রতিনিধি আরিফুল আমিন রিজভী, দৈনিক মানবজমিনের জেলা প্রতিনিধি নাজমুল হক শামীম ও এনসিটিএফ ফেনীর সাবেক জেলা স্বেচ্ছাসেবক ইমাম উদ্দিন আহমেদ ইমন।  

এনসিটিএফ ফেনীর ভারপ্রাপ্ত সভাপতি ফারজানা আহমেদ অহনা ও সাবেক সভাপতি মাহবুবা তাবাসসুম ইমার পরিচালনায় প্রশ্ন উপস্থাপন পর্বে অংশ নেয় ফেনী জেলা এনসিটিএফ-এর কার্যকরী কমিটির সদস্য, সাধারণ সদস্য ও স্কুল কমিটির সদস্যরা।  

এসময় এনসিটিএফ ফেনীর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নাসিফ আল মাহমুদ সহ সংগঠনের সাবেক ও বর্তমান সদস্যরা এবং প্রশাসনের বিভিন্ন দফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০২২
এসএইচডি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।