ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

প্লাস্টিক বোতলের বদলে গাছের চারা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২২
প্লাস্টিক বোতলের বদলে গাছের চারা

কুষ্টিয়া: কুষ্টিয়ায় প্লাস্টিকের পুরনো বোতল জমা দিলে তার বিনিময়ে বিভিন্ন ধরনের গাছের চারা বিতরণ করছে ‘অ্যাকশন এইড বাংলাদেশ’ ও ‘গ্লোবাল প্ল্যাটফর্ম বাংলাদেশ’ নামের দুটি সংগঠন। কুষ্টিয়ায় এ কার্যক্রম বাস্তবায়ন করছেন ‘এক্টিভিস্তা’ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন।

পরিবেশের ভারসাম্য রক্ষা, পাখিদের নিরাপদ আশ্রয়স্থল সৃষ্টির লক্ষ্যে এ কার্যক্রম চালায় সংগঠনটি।

এছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মাঝে বৃক্ষ রোপনের উপকারিতা সম্পের্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আলোচনা সভা করেন সংগঠনটির কর্মীরা।

এরই অংশ হিসাবে বুধবার মিরপুর উপজেলার নওপাড়া নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে এ কার্যক্রম পরিচালনা করা হয়। শিক্ষার্থীদের পাশাপাশি প্লাস্টিকের খালি বোতল জমা দিয়ে বিভিন্ন প্রজাতির গাছের চারা পান স্থানীয় বাসিন্দারাও।

সংগঠনটির সদস্য আব্দুর রাজ্জাক রাজু জানান, প্লাস্টিকের বোতল জমির উর্বরতা নষ্ট করে। মাটির নিচে চাপা পড়লে সেখানে গাছের শিকড় বিস্তার হতে দেয় না। বোতলের কারণে ড্রেন বন্ধ হয়ে জলাবদ্ধতা সৃষ্টি হয়। এজন্য আমরা এই প্লাস্টিকের বোতল সংগ্রহ করছি। সেই সাথে যারা এই প্লাস্টিকের বোতল দিচ্ছে তাদের বৃক্ষ রোপনে উদ্বুদ্ধ করতে গাছের চারা বিতরণ করছি। এতে পরিবেশের ভারসাম্য রক্ষা হবে। আমাদের এ কার্যক্রম চলমান থাকবে।

নওপাড়া নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মতিন দুলাল জানান, প্লাস্টিকের বোতল নিয়ে গাছের চারা বিতরণের উদ্যোগ প্রশংসনীয়। এর ফলে শিক্ষার্থী ও অভিভাবকরা যেখানে সেখানে প্লাস্টিকের খালি বোতল ফেলবে না এবং গাছের চারা রোপনে উৎসাহী হবে।

‘এক্টিভিস্তা’ সংগঠনটির সদস্য তানিয়া সুলতানা নীলা, পলাশ কুমার দাসসহ অন্যান্য সদস্যরা কার্যক্রমে সহযোগিতা করেন।
 
বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২২
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa