ঢাকা, শনিবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৯, ১০ ডিসেম্বর ২০২২, ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

গৃহকর্মীদের আবাসন সংকট সমাধানের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২২
গৃহকর্মীদের আবাসন সংকট সমাধানের দাবি

ঢাকা: বাসাবাড়িতে কাজের সাথে যুক্ত গৃহকর্মীদের আবাসন সংকট সমাধানের দাবি করেছে ‘জাতীয় গৃহকর্মী সম্মেলন ২০২২’ থেকে বক্তারা।  

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশন মিলানায়তনে এ সম্মেলনে অনুষ্ঠিত হয়।

 

‘জাতীয় গৃহকর্মী সম্মেলন ২০২২’ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি এবং সংসদ সদস্য মো. মুজিবুল হক, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী।  

সম্মেলনে উপলক্ষে আলোচনা সভার সভাপতিত্ব এবং সভাপরিচালনা করেন গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদাকে চৌধুরী।  

প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, গৃহকর্মীদের অধিকারের জন্য আইন ও নীতিমালার আশ্রয় নিতে হবে, ঐক্যবদ্ধভাবে শান্তিপূর্ণ মানববন্ধন করে দাবি আদায়ে সরকারের দৃষ্টি আকর্ষণ করতে হবে। আপনাদের পক্ষ থেকে কোন প্রস্তাবনা দেওয়া হলে, সেটা বিবেচনা করা হবে।  

তিনি আরও বলেন, গৃহকর্মীদের কাজের জন্য সুষ্ঠু এবং ভদ্র পরিবেশ দরকার। প্রধানমন্ত্রীর নারীদের প্রতি বিশেষ দরদ রয়েছে৷ আমি কথা দিচ্ছি আপনাদের যেকোনো দাবি দাওয়া আদায়ে আপনাদের সাথে আছি। ভাই, বাবা কিংবা চাচা যাই বলেন কেন, আমি আপনাদের মঙ্গল চাই। আশা করি, আপনাদের জীবন আরও সুন্দর হোক।  

সম্মেলনে বক্তারা বলেন, গৃহকর্মীরা আমাদের দৈনিন্দন কাজে সব ধরনের সহযোগিতা করে থাকে। তাদের কাজের জন্য আমরা অফিস আদালতে সময়মত যেতে পারি, কাজ করতে পারি। বাচ্চাদের স্কুলে পাঠাতে পারি, কিন্তু তারা যে পরিমাণ টাকা বেতন পান, তা দিয়ে ঢাকা শহরে বাসা ভাড়া দেওয়ার পর আর কিছুই থাকে না। গৃহশ্রমিকরা তাদের সন্তানদের টাকা পয়সার অভাবে লেখাপড়া করাতে পারে না, পরিবারের সদস্যদের ঠিকমতো চিকিৎসা করাতে পারে না। তারা অনেক সময় বিভিন্ন নির্যাতনেরও শিকার হয়।

বক্তারা আরও বলেন, গৃহকর্মীরাও আমাদের মতোই মানুষ। গৃহকর্মীদের সম্মান দিতে হবে। তাদের কাজের মর্যাদা দিতে হবে। তাদের ছেলেমেয়েদের শিক্ষার ব্যবস্থা করতে হবে। পরিবারের সদস্যদের চিকিৎসার ব্যবস্থা কর‍তে হবে। গৃহকর্মীদের আবাসন সংকট সমাধান করে বাসস্থানের ব্যবস্থা করতে হবে।

বাংলাদেশ সময়: ২১১১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২২
আরকেআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa