ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খুলনায় মন্দিরে মন্দিরে উৎসবের আমেজ 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২২
খুলনায় মন্দিরে মন্দিরে উৎসবের আমেজ  বটিয়াঘাটার নারায়ণপুরের মহানামা যজ্ঞাস্থলী গোপাল বাড়ির দুর্গাপূজার মণ্ডপের প্রতিমা। ছবি: বাংলানিউজ

খুলনা: শুরু হতে যাচ্ছে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। ঢাকের বোল, কাঁসর-ঘণ্টা, শাঁখের ধ্বনিতে মুখর হয়ে উঠবে  পূজামণ্ডপগুলো।


 
খুলনা মেট্রোপলিটন পুলিশ (কেএমপি) ও খুলনা জেলা পুলিশ কর্তৃপক্ষ দুর্গাপূজা নির্বিঘ্নে উদযাপনের জন্য ইতোমধ্যে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে।

খুলনা পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব হাসান বাংলানিউজকে বলেন, সুন্দর ও শান্তিপূর্ণভাবে দুর্গাপূজা উদযাপনের জন্য পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পূজা মণ্ডপগুলোতে অতিরিক্ত পুলিশ, আনসার, র‌্যাবসহ সাদা পোশাকের পুলিশ নিয়োজিত থাকবে।

আগামী ১ অক্টোবর ষষ্ঠী তিথিতে দেবী দুর্গার আমন্ত্রণের মধ্য দিয়ে শুরু হয়ে ৫ অক্টোবর দশমী তিথিতে প্রতিমা বিসির্জন দিয়ে শেষ হবে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এই ধর্মীয় উৎসব।

হাতে আর মাত্র দুদিন বাকি। তাই পূজামণ্ডপের সাজসজ্জার কারিগররাও থেমে নেই। দিন-রাত তারা কাজ করে যাচ্ছেন।

এবার খুলনায় এক হাজার ২৫টি মণ্ডপে শারদীয় দুর্গোৎসবের আয়োজন করা হয়েছে। গতবারের চেয়ে এবার ২৩টি মণ্ডপে বেশি পূজা উদযাপন হবে।  

পূজা উদযাপন পরিষদ সূত্র জানায়, মহানগরীর ৩১টি ওয়ার্ডে ১৩০টি, দিঘলিয়া উপজেলায় ৬০টি, তেরোখাদা উপজেলায় ১০৯টি, রূপসা উপজেলায় ৭৬টি, বটিয়াঘাটা উপজেলায় ১১৫টি, দাকোপ উপজেলায় ৮৫টি, ফুলতা উপজেলায় ৩৪টি, ডুমুরিয়া উপজেলায় ২০৬টি, পাইকগাছা উপজেলায় ১৫৪টি ও কয়রা উপজেলায় ৫৬টি মণ্ডপে দুর্গোৎসবের আয়োজন চলছে।

বটিয়াঘাটার নারায়ণপুরের মহানামা যজ্ঞাস্থলী গোপাল বাড়ি মণ্ডপের পূজার আয়োজক খুলনার বিশিষ্ট শিল্পপতি ও তরুণ আওয়ামী লীগ নেতা শ্রীমন্ত অধিকারী রাহুল বাংলানিউজকে বলেন, প্রতিমা আর মণ্ডপে নান্দনিকতা ফুটে উঠেছে। রং-তুলির আঁচড়ের কাজও শেষ হয়েছে। পূজাকে ঘিরে উৎসবের আমেজ বিরাজ করছে গোপাল বাড়ির মণ্ডপে।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২২
এমআরএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।