ঢাকা, বুধবার, ১৫ অগ্রহায়ণ ১৪২৯, ৩০ নভেম্বর ২০২২, ০৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

গ্রাহকসেবা ভিত্তিক প্রশিক্ষণে জোর দেওয়া হচ্ছে: ভূমিসচিব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২২
গ্রাহকসেবা ভিত্তিক প্রশিক্ষণে জোর দেওয়া হচ্ছে: ভূমিসচিব

ঢাকা: ভূমি কর্মকর্তাদের প্রশিক্ষণ পাঠ্যধারায় গ্রাহকসেবা ভিত্তিক প্রশিক্ষণের ওপর জোর দেওয়া হচ্ছে। এজন্য প্রশিক্ষণ কার্যক্রম যুগোপোযোগী করা হচ্ছে বলে জানিয়েছেন ভূমিসচিব মোস্তাফিজুর রহমান।

বুধবার (২৮ সেপ্টেম্বর) ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র কর্তৃক আয়োজিত কোর্স সমূহের মডিউল চূড়ান্তকরণ বিষয়ক সভায় তিনি এ কথা বলেন।

এ সময় প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মো. আরিফ উপস্থিত ছিলেন। সভায় ভূমি মন্ত্রণালয় ও ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

ভূমিসচিব বলেন, ভূমিসেবা গ্রাহকের কথা মাথায় রেখেই ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা সার্ভিস সিস্টেমগুলো ব্যবহারকারী বান্ধব করে তৈরি করা হয়েছে। ইমেইল কিংবা সামাজিক যোগাযোগমাধ্যম যারা ব্যবহার করতে পারেন, তারা একইভাবে খুব সহজেই ঘরে বসেই ই-নামজারি আবেদন, অনলাইনে ভূমি উন্নয়ন কর দিতে পারেন কিংবা জমির ম্যাপ কিংবা খতিয়ানের জন্য আবেদন করতে পারেন। এমনকি এসব সেবা কেবল ১৬১২২-তে ফোন করেও গ্রহণ করা যাচ্ছে। এছাড়াও, একটি নির্দিষ্ট সার্ভিস ফি দিয়ে ইউনিয়ন ডিজিটাল সেন্টারের (ইউডিসি) সহায়তায় অনলাইন ভূমি সেবার জন্য আবেদন করা যাচ্ছে।

বর্তমান সরকারের ইশতেহার অনুযায়ী দক্ষ, স্বচ্ছ, জবাবদিহি এবং জনবান্ধব ভূমিসেবা নিশ্চিত করতে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর দিকনির্দেশনা অনুযায়ী ভূমি মন্ত্রণালয় কাজ করছে উল্লেখ করে মোস্তাফিজুর রহমান বলেন, আমরা কেবল ব্যবস্থাপনা ডিজিটালাইজেশন বা আইন সংস্কার নয়, আমরা আমাদের সম্মানিত ভূমি সেবা গ্রাহকদের আস্থা অর্জনের জন্য কাজ করছি।

সবার দৈনন্দিন জীবনধারণ, সামাজিক রীতিনীতি ও অর্থনৈতিক কর্মকাণ্ডের সাথে ভূমি নিবিড়ভাবে সম্পর্কিত, এজন্য নাগরিকের ভূমি ব্যবস্থাপনা সম্পর্কে বুনিয়াদী ধারণা থাকা আবশ্যক বলে মনে করেন ভূমি সচিব।

তিনি বলেন, ভূমি মন্ত্রণালয়সহ সরকারের বিভিন্ন পোর্টাল এবং সামাজিক যোগাযোগমাধ্যমে ভূমি সম্পর্কিত আইন-কানুন, বিধি-বিধান এবং ভূমিসেবা পাওয়ার উপায় সম্পর্কিত টেক্সট, গ্রাফিক্স এবং ভিডিও আপলোড করা আছে। একাডেমিক সেট-আপের বাইরেও প্রয়োজন অনুযায়ী এইসব অনলাইন কন্টেন্ট থেকে ভূমি সেবা গ্রহণকারী নাগরিক এবং ভূমি সেবা প্রদানকারী কর্মকর্তা উভয়ই নিজ উদ্যোগে দেশের ভূমি প্রশাসন ও ব্যবস্থাপনা সম্পর্কে অনেক কিছু জানতে পারেন।

বাংলাদেশ সময়: ১৯৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২২
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa