ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

হারানো ঐতিহ্য ফেরাতে ফরিদপুরে হা-ডু-ডু টুর্নামেন্ট

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২২
হারানো ঐতিহ্য ফেরাতে ফরিদপুরে হা-ডু-ডু টুর্নামেন্ট

ফরিদপুর: নানান প্রতিবন্ধকতার মধ্যে বাঙালির প্রাণের খেলা ও আমাদের দেশের জাতীয় খেলা হা-ডু-ডুর বিচরণ বর্তমানে অনেকটাই সংকীর্ণ। সেই পরিস্থিতির উত্তরণ ঘটাতে আর নতুন প্রজন্মের কাছে খেলাটির জনপ্রিয়তা বাড়াতে ফরিদপুরের আলফাডাঙ্গায় ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে হা-ডু-ডু প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) দিনগত রাতে উপজেলার চর বাকাইল গ্রামে স্থানীয় যুবসমাজের উদ্যোগে চার দলীয় এ টুর্নামেন্টের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে টুর্নামেন্টের উদ্বোধন করেন, বাংলাদেশ ছাত্রলীগের ঢাকা মহানগর উত্তরের সাবেক সহ-সম্পাদক ও আসন্ন আলফাডাঙ্গা সদর ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী মো. আশিকুর রহমান।

এ সময় তিনি বলেন, আমাদের দেশের জাতীয় খেলা হওয়ার পরেও বর্তমানে হা-ডু-ডুর প্রচলন হারিয়ে যেতে বসেছে। তাই এ টুর্নামেন্টের মাধ্যমে হারানো ঐতিহ্যকে ধরে রাখার চেষ্টা করা হয়েছে। এতো সুন্দর একটি টুর্নামেন্টের আয়োজন করায় আয়োজক কমিটিকে অসংখ্য ধন্যবাদ।

খেলায় একই উপজেলার মধুনগর হা-ডু-ডু দল ২-১ গোলে শুকুরহাটা হা-ডু-ডু দলকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়। পরে চ্যাম্পিয়ন দল ও রানার্স আপ দলের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।  

এদিকে বিলুপ্তপ্রায় এ খেলা দেখতে ভিড় জমান বিভিন্ন এলাকার কয়েক হাজার দর্শক। এ ধরনের খেলার আয়োজনের মধ্য দিয়ে বাংলার ঐতিহ্য ধরে রাখার পাশাপাশি গ্রামের মানুষের আনন্দ বিনোদন দেওয়ার লক্ষ্য ছিল আয়োজকদের।

বাংলাদেশ সময়: ১৪০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।