ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কেলোকার ফটকে শ্রমিকের চাকা ঘুরানো ভাস্কর্য

মো. আমিরুজ্জামান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২২
কেলোকার ফটকে শ্রমিকের চাকা ঘুরানো ভাস্কর্য

নীলফামারী: রেলের পরিত্যক্ত উপকরণ দিয়ে তৈরি একটি ভাস্কর্য স্থান পেয়েছে পার্বতীপুরে অবস্থিত কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানার (কেলোকা) প্রধান নির্বাহীর কার্যালয়ের ফটকে। শ্রমিক রেলের চাকা ঠেলে নিয়ে যাওয়ার এ ভাস্কর্যটি দেখলে বোঝারই উপায় নেই যে এটির মূল উপকরণ সবই পরিত্যক্ত বস্তু।

ভাস্কর্যটির পেছনে লেখা আছে ‘উই রোটেট হুইল অফ বাংলাদেশ রেলওয়ে’। এ কথাটি দিয়ে বুঝানো হয়েছে 'আমরা বাংলাদেশ রেলওয়ের চাকা ঘুরাই'। শ্রমিকদের উৎসাহ দিতে আর তাদের কাজের দৃশ্যমান প্রশংসা করতেই এ ভাস্কর্যটি।

রেলওয়ে সূত্র মতে দেশের সবচেয়ে আধুনিক কারখানা হচ্ছে কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানা। সৌদি উন্নয়ন তহবিলের সহায়তায় পার্বতীপুর-সৈয়দপুর মহাসড়কের পূর্ব পাশে ১১১ একর জমির ওপর এ কারখানাটি গড়ে ওঠে। ১৯৯২ সালে কারখানাটি উৎপাদনে যায়। এখানে রেল ইঞ্জিনের হালকা ও ভারি মেরামত করা হয়।

সরেজমিনে ভাস্কর্যটিতে দেখা যায়, লাল-সবুজে রঙ করা ভাস্কর্যটি বেশ নান্দনিক।

রেলওয়ে শ্রমিকলীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি শুভ্রকান্তি রায় বলেন, কেলোকার বর্তমান নির্বাহী (সিএক্স) একজন ক্রিয়েটিভ (সৃষ্টিশীল) মানুষ। গত বছর ১০ জানুয়ারি তিনি এ কারখানায় যোগদানের পর থেকে তার নেতৃত্বে এখানে কাজে গতি এসেছে। পেশাগত কাজের পাশাপাশি কারখানাটিকে সাঁজাতে ও সৌন্দর্য বর্ধনেও তিনি অনেক কিছু করেছেন। গত আগস্ট মাসে রেলের চাকা ঘুরানো ভাষ্কর্যটি স্থাপন করা হয়। এটির সৌন্দর্য যেমন চোখে পড়ার মতো, তেমনি এটি দেখে কর্মচারীরাও উৎসাহ পান।

কেলোকার প্রধান নির্বাহী (সিএক্স) মো. রফিকুল ইসলাম বলেন, শ্রকিমদের কাছে তার কর্মস্থলটি হল অনেক শ্রদ্ধার যায়গা। আর এ যায়গাটিকে তারা সুন্দর দেখতে চান। আমি তাদের মনস্থত্ত্ব বুঝে সে অনুযায়ী কারখানাটি একটু অন্যরকমভাবে সাঁজানোর চেষ্টা করেছি। আমার শ্রমিক, কর্মচারী ও দর্শনার্থীরা এসব কাজের প্রশংসা করেছেন। আর প্রশংসা শুনতে সবারই ভালো লাগে। আমারও লাগছে।

বাংলাদেশ সময়: ১২০১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।