ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নম্বর প্লেটের বিপরীতে ইজিবাইক তিনগুণ!  

বদরুল আলম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২২
নম্বর প্লেটের বিপরীতে ইজিবাইক তিনগুণ!  

হবিগঞ্জ: হবিগঞ্জের লাখাই উপজেলার বিভিন্ন সড়কে চলাচলরত ব্যাটারি চালিত ইজিবাইক নিয়ন্ত্রণে ৭৫০টি নম্বর প্লেট দিয়েছে প্রশাসন। কিন্তু এ উপজেলার পাঁচটি ইউনিয়নে চলাচল করে কমপক্ষে আড়াই হাজার ইজিবাইক।

এ যানবাহনগুলোর কারণে সড়কে বেড়েছে দুর্ঘটনা।
 
লাখাই উপজেলা প্রশাসন জানায়, সম্প্রতি লাখাইয়ে স্থানীয়ভাবে টমটম নামে পরিচিত ইজিবাইকের চলাচল বেড়ে যাওয়ায় বিভিন্ন বাজারে যানজট দেখা দেয়। এ উপজেলার সবচেয়ে ব্যস্ততম বুল্লা বাজার সংলগ্ন সড়কে সকাল-সন্ধ্যা যানজট লেগে থাকার প্রধান কারণ ইজিবাইক। এ সমস্যা সমাধানের স্বার্থে পাঁচটি ইউনিয়নের প্রতিটিতে ১৫০টি করে ৭৫০টি নম্বর প্লেট বিতরণ করে উপজেলা প্রশাসন।
 
ইউনিয়ন পরিষদ (ইউপি) সূত্রে জানা গেছে, নম্বর প্লেট ছাড়াও প্রতিটি ইউনিয়নে কমপক্ষে ৫০০ করে ইজিবাইক চালাচল করছে। সে হিসেবে লাখাই উপজেলায় ইজিবাইকের সংখ্যা অন্তত আড়াই হাজার।
 
ইজিবাইক চালক নুরুল হক বলেন, আমি উপজেলা প্রশাসন থেকে নম্বর প্লেট নিয়ে সড়কে চলাচল করছি। কিন্তু নম্বর প্লেট ছাড়া ইজিবাইকের চালকরাও থেমে নেই। এখন পরিস্থিতি এমন হয়েছে যে নম্বর প্লেট নেওয়া যে কথা, না নেওয়াও সমান কথা।
 
উপজেলার করাব ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আব্দুল কদ্দুছ বলেন, আমার ইউনিয়নে কমপক্ষে ৫০০ ইজিবাইক রয়েছে। কিন্তু নম্বর প্লেট দেওয়া হয়েছে মাত্র ১৫০টি। বাকি চালকরা অসন্তুষ্ট। এ অবস্থায় সড়কে শৃঙ্খলা ফেরানো কঠিন। একই অবস্থা উপজেলার এক নম্বর লাখাই, দুই নম্বর মোড়াকরি, তিন নম্বর মুড়িয়াউক, চার নম্বর বামৈ ইউনিয়নেও।
 
লাখাই ঘুরে দেখা গেছে, উপজেলার বুল্লা বাজারের প্রধান সড়ককে ব্যবহার করে ইজিবাইক চলাচল করছে। দেখলে মনে হয়, বাজারের সড়কই যেন ইজিবাইকের স্ট্যান্ড। এ অবস্থায় দিনভর বাজারটিতে যানজট লেগেই থাকে। উপজেলার বামৈ ও মোড়াকরি বাজারসহ বিভিন্ন স্থানে একইভাবে যানজট লেগে থাকে।
 
এ বিষয়ে লাখাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শরীফ উদ্দিন বলেন, প্রশাসনের পক্ষ থেকে ঢালাওভাবে নম্বর প্লেট দেওয়া সম্ভব নয়। উপজেলা আইন-শৃঙ্খলা রক্ষাকারী কমিটির সভায় আলোচনার পর এ সমস্যা সমাধানের চেষ্টা করবো।
 
বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।