ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘শিক্ষকদের নেতৃত্বেই তৈরি হতে পারে আলোকিত শিক্ষার্থী’

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২২
‘শিক্ষকদের নেতৃত্বেই তৈরি হতে পারে আলোকিত শিক্ষার্থী’

ইবি (কুষ্টিয়া): শিক্ষকদের নেতৃত্বেই আলোকিত শিক্ষার্থী তৈরি হতে পারে, যারা বিশ্বসমাজকে সামনের দিকে এগিয়ে নিতে নেতৃত্ব দেবে বলে মন্তব্য করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম।

শনিবার (২৪ সেপ্টেম্বর) সকালে ইবির কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনে আয়োজিত ধর্মতত্ত্ব অ্যান্ড ইসলামিক স্টাডিজ অনুষদের জন্য আউটকাম বেসড্ অ্যাডুকেশন (ওবিই) কারিকুলাম প্রিপারেশন বিষয়ক কর্মশালার উদ্বোধনী পর্বে তিনি এ কথা বলেন।

 

ইনস্টিটিউট অব কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে এ কর্মশালার আয়োজন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, মিশন ও ভিশনকে সামনে রেখে আমাদের অবজেকটিভ নির্ধারণ করতে হবে এবং অবজেকটিভ সফল করার জন্য সঠিক ইনপুটগুলো প্রস্তুত রাখতে হবে। যেমন, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতার মিশনকে সামনে রেখে কতটুকু জমিতে কী পরিমাণ ফসল ফলানো হবে সেই অবজেকটিভ নির্ধারণ করতে হবে এবং তার জন্য ইনপুট হিসেবে দক্ষ কৃষক, সার, বীজ ইত্যাদি ব্যবহার করতে হবে। মানসম্পন্ন শিক্ষা দেওয়ার মাধ্যমে দক্ষ ও সমাজের সঙ্গে খাপ খাইয়ে চলতে পারে এমন শিক্ষার্থী তৈরি করতে হবে। শিক্ষা শেষে শিক্ষার্থীরা কোথায় যাবেন, তা মাথায় রেখে ওবিই কারিকুলাম প্রস্তুত করতে হবে। '

আইকিউএসির পরিচালক (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. মহব্বত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া।  

কর্মশালায় রিসোর্স পারসন ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আরবি বিভাগের অধ্যাপক ড. নিজাম উদ্দীন।  

এছাড়াও ধর্মতত্ত্ব অ্যান্ড ইসলামিক স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. এইচএএনএম এরশাদ উল্লাহসহ অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষকরা উপস্থিত ছিলেন।  
বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।