ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

বখাটেদের উৎপাত, অবিভাবকদের পাহারায় স্কুলে যেতে হয় ছাত্রীদের

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২২
বখাটেদের উৎপাত, অবিভাবকদের পাহারায় স্কুলে যেতে হয় ছাত্রীদের

ফরিদপুর: ফরিদপুরের বোয়ালমারী উপজেলায় বখাটেদের উৎপাত তীব্র আকার ধারণ করেছে। প্রায়ই স্কুল-কলেজগামী ছাত্রীদের নানাভাবে উত্ত্যক্তসহ শারীরিকভাবে নির্যাতনের ঘটনা ঘটছে।

বখাটেদের উৎপাত বেড়ে যাওয়ায় অবিভাবকদের পাহারায় শিক্ষা প্রতিষ্ঠানে যেতে হচ্ছে ছাত্রীদের।

এমনই একটি ঘটনায় মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বরাবর লিখিত অভিযোগ করেছেন ভুক্তভোগী দুই শিক্ষার্থীর অভিভাবক। এমন ঘটনার তীব্র নিন্দা জানিয়ে দোষীদের শাস্তির দাবি জানিয়েছেন উপজেলার তেলজুড়ী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির কয়েকজন অভিভাবক সদস্য।

অভিযোগ সূত্রে জানা গেছে, বোয়ালমারী উপজেলার শেখর ইউনিয়নের দূর্গাপুর গ্রামের মো. সাহেব আলী মৃধার দুই মেয়ে তেলজুড়ী উচ্চ বিদ্যালয়ের অষ্টম ও দশম শ্রেণির শিক্ষার্থী। সোমবার (১২ সেপ্টেম্বর) স্কুল ছুটি শেষে বাড়ি ফিরছিলেন দুই বোন। এ সময় একই ইউনিয়নের পূর্ব দূর্গাপুর গ্রামের আব্দুল মান্নান মোল্যার বখাটে ছেলে আল আমিন মোল্যা ও একই গ্রামের আব্দুল আলিমের ছেলে মো. আলাউদ্দিনসহ আরও কয়েকজন বখাটে ওই শিক্ষার্থীদের পথিমধ্যে গতিরোধ করে নানাভাবে উত্ত্যক্তসহ যৌন হয়রানির চেষ্টা চালান। তখন শিক্ষার্থী সম্পা খানম (১৩) তাদেতর বিরুদ্ধে প্রতিবাদ করলে বখাটেরা তাকে শারীরিকভাবে নির্যাতন করেন। ঘটনার সময় সম্পার বোন শিমলা খানম (১৭) এগিয়ে এলে তাকেও হামলা করা হয়।

পরে ওই দুই শিক্ষার্থীর ডাক-চিৎকারে স্থানীয়রা এগিয়ে এলে বখাটেরা বিষয়টি কাউকে না বলার জন্য প্রাণ নাশের হুমকি দিয়ে পালিয়ে যান।

তেলজুড়ি উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী শিমলা খানম জানান, ইতোপূর্বে বখাটে আল-আমিন ও আলাউদ্দিন স্কুলগামী কয়েকজন ছাত্রীদের কুপ্রস্তাব দেওয়াসহ নানাভাবে উত্ত্যাক্ত করেছেন। তাদের অত্যাচারে অনেকেই অভিভাবক ছাড়া ভয়ে স্কুলে আসতে আসতে পারে না। প্রায় শিক্ষার্থীরা এখন নিরাপত্তাহীনতায় ভুগছে বলেও জানায় তারা।

এমন ঘটনার তীব্র নিন্দা ও দোষীদের দ্রুত গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছেন তেলজুড়ী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য মো. মোস্তফা, ইলিয়াস মোল্যা, জাহিদ খন্দকার, আজিজুল সরদার।

ছাত্রীদের উত্ত্যেক্তের লিখিত অভিযোগ পাওয়া বিষয়টি নিশ্চিত করে ইউএনও মো. মোশারফ হোসাইন বলেন, অভিযোগ পেয়ে বিষয়টি নিয়ে পুলিশকে অবহিত করা হয়েছে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের সঙ্গে বিষয়টি নিয়ে কথা হয়েছে। স্কুল-কলেজে এ ধরণের ঘটনা ভবিষ্যতে যাতে না ঘটে সেজন্য সংর্শ্লিষ্ট এলাকায় নজরদারি বাড়ানো হয়েছে।

বোয়ালমারী থানার পরিদর্শক (তদন্ত) আবু তাহের জানান, ভুক্তভোগীর বাবা থানায় একটি লিখিত অভিযোগ জমা দিয়েছেন। বিষয়টি নিয়ে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ২০০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।