ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কক্সবাজারে ২৪ দেশের সেনা কর্মকর্তার সেমিনার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২২
কক্সবাজারে ২৪ দেশের সেনা কর্মকর্তার সেমিনার

কক্সবাজার: কক্সবাজারের ইনানীর একটি অভিজাত হোটেলে শুরু হয়েছে ৪৬তম ইন্দো-প্যাসিফিক আর্মিজ ম্যানেজম্যান্ট সেমিনার।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সকাল সাড়ে আটটার দিকে শুরু হওয়া এ সেমিনারে অংশ নিচ্ছেন কয়েকটি দেশের সেনাপ্রধানসহ ২৪ দেশের উচ্চপদস্থ সেনা কর্মকর্তারা।

বাংলাদেশে তৃতীয়বারের মতো এ আয়োজন হচ্ছে।

বাংলাদেশ সেনাবাহিনী এবং ইউএস আর্মি প্যাসিফিকের যৌথ আয়োজনে সেমিনারের এবারের থিম হলো ‘ইন্দো-প্রশান্ত মহাসাগরে শান্তি ও নিরাপত্তা বজায় রাখার সম্ভাবনা এবং চ্যালেঞ্জ’।  

৪৬তম আইপিএএমএসের তিনটি পূর্ণাঙ্গ অধিবেশনের মধ্যে রয়েছে শক্তিশালী শান্তিরক্ষা, নারীর ক্ষমতায়ন এবং আঞ্চলিক সহযোগিতায় ভূমিশক্তি।

আইপিএএমএস হলো অন্যতম প্রধান সেনা কর্মকাণ্ড, যা ইন্দো-প্যাসিফিক আঞ্চলিক স্থল বাহিনীর সিনিয়র সামরিক নেতৃত্বের জন্য শান্তি ও স্থিতিশীলতার বিষয়ে মতামত ও ধারণা বিনিময়ের জন্য একটি ফোরাম।  

আইপিএএমএস-এর উদ্দেশ্য পারস্পরিক বোঝাপড়া, সংলাপ এবং বন্ধুত্বের মাধ্যমে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখা। বাংলাদেশ তৃতীয়বারের মতো সেমিনারের সহ-আয়োজক। এর আগে ১৯৯৩ এবং ২০১৪ সালে এই ইভেন্টের সহ-আয়োজক ছিল বাংলাদেশ।

সেমিনার শেষে বাংলাদেশের সেনা প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদসহ কয়েকটি দেশের সেনা প্রধান ও কর্মকর্তাদের  রোহিঙ্গা শিবির পরিদর্শনের কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১০৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২২
এসবি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।