ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সংখ্যালঘু বলে কিছু নেই, আমরা সবাই বাঙালি: স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২২
সংখ্যালঘু বলে কিছু নেই, আমরা সবাই বাঙালি: স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক বাংলাদেশের কথা বলেছিলেন। এখানে আমরা সবাই বাঙালি, সেই চেতনা ধারণ করেই আমরা এগিয়ে চলছি।

তবে দু-এক জায়গায় অসঙ্গতি যে হয়নি তা বলবো না। সংখ্যালঘু বলে কিছু নাই, আমরা সবাই বাঙালি; সবাই মিলেই আমরা এগিয়ে যাব।

শনিবার (১০ সেপ্টেম্বর) সকালে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বঙ্গবন্ধুর সোনার বাংলায় ধর্মীয় সংখ্যালঘু নারীদের আর্থ-সামাজিক অবস্থান ও নিরাপত্তা: ভিশন ২০৪১ শীর্ষক সম-অধিকার, সম-মর্যাদা প্রতিষ্ঠার লক্ষ্যে এ সেমিনারের আয়োজন করে বাংলাদেশ মহিলা ঐক্য পরিষদ।

মন্ত্রী বলেন, আপনারা কেন সংখ্যালঘুর কথা বলেন আমার জানা নেই। এখানে আমরা সবাই একসঙ্গে চলি। তাই সংখ্যালঘু বলবেন না। যদি এটি বলতেই থাকেন তাহলে আমরা ব্যথিত হই। সংখ্যালঘু-সংখ্যাগুরু আমি বুঝি না, আমি বুঝি সবাই বাঙালি। সবাই মিলে আমরা এগিয়ে যাবো। ৩০ লাখ শহীদের রক্তে রঞ্জিত এই বাংলাদেশ। কিন্তু এখানে হিন্দু-বৌদ্ধ, খ্রিষ্টান না মুসলিমের রক্ত আমরা নির্দিষ্ট করে বলতে পারবো না।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালে ক্ষমতায় এসে নারীর ক্ষমতায়নের কথা বললেন। কীভাবে তাদের এগিয়ে যেতে হবে সেই পথনকশা দিলেন। যার ফলে নারীরা আজ সবক্ষেত্রে তাদের দক্ষতার পরিচয় দিয়ে এগিয়ে চলছেন, সমানতালে এগিয়ে চলছেন। আপনারা ভূমি দখলের কথা বললেন, সেটার সঠিক ফিগারটা আমার জানা নেই। তবে আপনাদের কাছে আমি এর ডিটেইল চাই। কোথায় কার দ্বারা কবে, ঘটনার বাদি-বিবাদি ডিটেইল চাই। আমি দেখবো কেন বিচার হয়নি, কেন প্রতিকার হয়নি।

কামাল বলেন, গুমের কথা বলে হাজার হাজার, তখন আমি বললাম লিস্ট দেন। এরপর মানবাধিকার সংস্থা থেকে লিস্ট আসলো ৭৬ জনের। পরে দেখা গেল এরমধ্যে ১০ জন বিএনপির অ্যাক্টিভিস্ট, যারা বিভিন্নস্থানে অবস্থান করছেন। এরমধ্যে ৩৫ জনকে আমরা নিজেরাই খুঁজছি, যারা জ্বালাও-পোড়াওয়ের সঙ্গে জড়িত, আবার একজনকে দেখা গেল জেলে রয়েছেন। আরেকবার শুনলাম ৬০০ জন গুম, তাই আপনার যে ভূমি দখলের কথা বলছেন আমি এর ডিটেইল চাই। আপনারা কয়েকটি আইনের কথা বলেছেন। সেখানে কোনো অসঙ্গতি যদি থাকে, আপনারা কথা বলেন, নিশ্চয়ই সমাধান হবে।

২০৪১ সালের মধ্যে আমরা আলোকিত বাংলাদেশের লক্ষ্যে পৌঁছবো। নারীদের সহযোগিতা ছাড়া আমরা এগিয়ে যেতে পারবো না। পুরুষ-নারী মিলে এগিয়ে যাবো। সবসময়ই প্রধানমন্ত্রী নারীবান্ধব, নারীদের এগিয়ে যেতে কাজ করে যাচ্ছেন, যোগ করেন মন্ত্রী।

বাংলাদেশ মহিলা ঐক্য পরিষদের সভাপতি সুপ্রিয়া ভট্টাচার্যের সভাপতিত্বে অনুষ্ঠানের উদ্বোধক হিসেবে বক্তব্য দেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। এছাড়া উপস্থিত ছিলেন সংসদ সদস্য সুবর্ণা মুস্তফা, মিডিয়া ব্যক্তিত্ব মুন্নী সাহা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২২
পিএম/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।