ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পৈতৃক সম্পত্তিতে হিন্দু কন্যার অধিকার না থাকা অপমান ও বঞ্চনার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২২
পৈতৃক সম্পত্তিতে হিন্দু কন্যার অধিকার না থাকা অপমান ও বঞ্চনার

ঢাকা: বৈদিক নারী শক্তি সংঘের সভানেত্রী বিথীকা মুখার্জি বলেছেন, ভারতের পশ্চিমবঙ্গে দীর্ঘ ছয় দশক পূর্বে প্রচলিত দায়ভাগ আইনের হিন্দু উত্তরাধিকার আইনটি পরিবর্তিত হয়েছে। কন্যা পৈতৃক সম্পত্তির মালিক হয়েছে, বিধবারা স্বামীর সম্পত্তির পূর্ণ মালিকানা স্বত্ব প্রাপ্ত হয়েছে।

কিন্তু একবিংশ শতাব্দীতে দাড়িয়ে আজও বাংলাদেশি হিন্দু কন্যারা কেন তাদের পৈতৃক ও স্বামীর সম্পত্তি থেকে বঞ্চিত করা হবে? এটা তাদের জন্য চরম অপমান ও বঞ্চনার।

শুক্রবার (৯ সেপ্টেম্বর) সকাল ১০ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, আমাদের উদরে পুত্র ও কন্যা সন্তান জন্ম নেয়। সেখানে পুত্র সন্তানকে বেশি অগ্রাধিকার দেওয়া হয়। আর আমরা নারীরা পৈতৃক সম্পত্তিতে কোনো অধিকার পাইনা। জীবনের ক্রান্তিলগ্নে আমাদেরকে বৃদ্ধাশ্রমে যেতে হয় অথবা কারো ওপর নির্ভর করে থাকতে হয়।

বিথীকা মুখার্জি বলেন, দেশের মোট নারী সমাজের একাংশ হিন্দু নারী। তাদের সার্বিক কল্যাণ ছাড়া সমগ্র বাংলাদেশের নারী সমাজের উন্নয়ন সম্ভব নয়। আমার বঙ্গবন্ধুর কন্যা এবং মাননীয় প্রধানমন্ত্রীর কাছে দেশে প্রচলিত দায়ভাগ আইনের হিন্দু উত্তরাধিকার আইনটি সংশোধনের মাধ্যমে পৈতৃক ও স্বামীর সম্পত্তিতে হিন্দু নারীদের অধিকার সুনিশ্চিত করার দাবি জানাচ্ছি।   

মানববন্ধনে নেতৃবৃন্দ পৈতৃক সম্পত্তিতে হিন্দু কন্যার অধিকার বাস্তবায়ন, সংখ্যালঘু সুরক্ষা আইন প্রনয়ণ ও দুর্গাপূজায় তিন দিনের সরকারি ছুটি ঘোষণার দাবি জানান।

মানববন্ধনে বক্তব্য রাখেন সংগঠনের সম্পাদক চিত্রা রায়সহ সুপ্রিম কোর্টের হিন্দু নারী আইনজীবীরা।

বাংলাদেশ সময়: ১৩৫৮ ঘণ্টা,সেপ্টেম্বর০৯, ২০২২  
এইচএমএস/ইআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।