ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সীমান্তে হামলা বন্ধ-রোহিঙ্গাদের প্রত্যাবর্তনের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২২
সীমান্তে হামলা বন্ধ-রোহিঙ্গাদের প্রত্যাবর্তনের দাবি

ঢাকা: মিয়ানমার কর্তৃক বাংলাদেশ সীমান্তে হামলা বন্ধ ও রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবর্তনের দাবিতে সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৯ সেপ্টেম্বর) সকাল ১০ টায় রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (মার্কসবাদী) উদ্যোগে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে সভাপতির বক্তব্যে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)'র সভাপতি কমরেড ডা. এমএ সামাদ বলেন, সরকারের নতজানু পররাষ্ট্রনীতির কারণে একদিকে ভারত যেমন সীমান্তে বাংলাদেশীদের হত্যা-নির্যাতন চালাচ্ছে তেমনি মিয়ানমারের মত দেশও বাংলাদেশ সীমান্তে বর্বরতা দেখানোর মতো সাহস দেখাচ্ছে। আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি মিয়ানমার বাংলাদেশের ভিতরে মর্টারসেল নিক্ষেপ, গুলিবর্ষণ ও সৈন্য সমাবেশ করছে। এমন দুঃসাহস দেখানোর কারণ বাংলাদেশের এ সরকারের নতজানু পররাষ্ট্রনীতি ও ভোট ডাকাতি করে অবৈধভাবে ক্ষমতায় থাকায় সারাবিশ্ব এখন জেনে গেছে এ সরকারের সঙ্গে জনগণ নেই। জনগণের সঙ্গে সরকারের কোন সম্পর্ক নেই।

তিনি আরও বলেন, আজ ১৪ লাখ রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান করছে এটা দেশের শান্তি-শৃঙ্খলা নিরাপত্তাসহ নানাবিধ সমস্যা তৈরি করছে। অথচ সরকার এখন পর্যন্ত এদের নিজ দেশে ফেরত পাঠাতে পারছে না। সরকার সম্পূর্ণ ব্যর্থ হয়েছে।

সমাবেশে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)'র সাধারণ সম্পাদক কমরেড সাহিদুর রহমান বলেন, সরকার সীমাহীন লুটপাট দুর্নীতি, গুম, খুন, অর্থ পাচার ও জনগণের ওপর নির্যাতন চালাচ্ছে। জনবিচ্ছিন্ন সরকারের প্রতি আন্তর্জাতিক বিশ্বের কোন আস্থা নেই।

সমাবেশে অন্যান্য বক্তারা বলেন, মিয়ানমার সীমান্তে যে ধরনের হামলা ও আতঙ্ক সৃষ্টি করছে আমরা তার তীব্র নিন্দা জানাই। ভারত ও মায়ানমারকে সীমান্তে সকল ধরনের অপতৎপরতা বন্ধ করতে হবে এবং অবিলম্বে রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত নিতে হবে।

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল জাতীয় প্রেসক্লাব এলাকা প্রদক্ষিণ করে।

সমাবেশে এসময় আরও বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (মার্কসবাদী) যুগ্ম সাধারণ সম্পাদক কমরেড তালেবুল ইসলাম, কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড জাহিদ আনসারী, কমরেড তারেক ইসলাম বিডি, কমরেড নূর আফসানা নীপা, নারায়ণগঞ্জ জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা সামসুল শুল্ক সরকারসহ অন্যান্য নেতারা।

বাংলাদেশ সময়: ১৩৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০২২
এইচএমএস/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।