ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গাজী মাজহারুল আনোয়ার একজন কিংবদন্তি: মির্জা ফখরুল 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২২
গাজী মাজহারুল আনোয়ার একজন কিংবদন্তি: মির্জা ফখরুল  হাসপাতালে গাজী মাজহারুল আনোয়ারের ছেলে শরফরাজ মেহেদি উৎপলকে স্বান্ত্বনা দেন বিএনপি মহাসচিব। ছবি: সংগৃহিত

ঢাকা: গাজী মাজহারুল আনোয়ার বাংলাদেশের একজন কিংবদন্তি বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার (৪ সেপ্টেম্বর) সকালে রাজধানীর গুলশানে ইউনাইটেড হাসপাতালে উপস্থিত সাংবাদিকদের কাছে বিএনপি মহাসচিব একথা বলেন।

মির্জা ফখরুল বলেন, বাংলাদেশের একজন কিংবদন্তি, শুধু গীতিকার বললে ভুল বলা হবে। একজন সৃজনশীল শিল্পী যার কলমে এদেশে সৃষ্টি হয়েছে অসংখ্য অসাধারণ গান, কবিতা।

তিনি বলেন, আমি কিছুটা আবেগ আপ্লুত। তার সঙ্গে আমার ব্যক্তিগত সম্পর্ক ছিলো অত্যন্ত ঘনিষ্ট। তিনি চলে গেছেন আমি ঠিক মেনে নিতে পারছি না। আমরা একজন বিরল ব্যক্তিত্ব, অসাধারণ মেধাবী মানুষকে হারালাম।

গাজী মাজহারুল আনোয়ারের মৃত্যুতে শোক প্রকাশ করে বিএনপি মহাসচিব বলেন, পরম করুণাময়ের কাছে এই দোয়া করি- আল্লাহ যেন তাঁকে বেহশত নসিব করেন এবং তাঁর পরিবারবর্গ ও অসংখ্য গুনগ্রাহী মানুষকে যেন শোক সহ্য করার শক্তি দেন।

এই বরণ্যে গুনী শিল্পীর গান মুক্তিযুদ্ধে অনুপ্রেরণা যুগিয়েছে উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে তাঁর গান ছিলো আমাদের কাছে সবচেয়ে অনুপ্রেরণা এবং পরবর্তি সময়গুলোতে তিনি হাজার হাজার গান লিখেছেন।

‘আমরা জানি বিবিসির যে রেকর্ড সেই রেকর্ডেও তিনি হচ্ছেন সেই মহান শিল্পী, সেই মহান লেখক, গীতিকার। তিনি সবচেয়ে বেশি গান বাংলা ভাষায় লিখেছেন। ’ যোগ করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।  

গীতিকার, চলচ্চিত্র নির্মাতা ও প্রযোজক অসুস্থ গাজী মাজহারুল আনোয়ারকে বারিধার বাসা থেকে রোববার সকাল সাড়ে ৬টায় গুলশানের ইউনাইটেড হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন। তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর।

মৃত্যুর সংবাদের পরপরই উত্তরার বাসা থেকে গুলশানের ইউনাইটেড হাসপাতালে ছুটে আসেন বিএনপি মহাসচিব। তিনি মরহুমের ছেলে শরফরাজ মেহেদি উৎপলকে স্বান্ত্বনা দেন।

এ সময়ে বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, জাসাসের সাধারণ সম্পাদক জাকির হোসেন রোকন ও বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খানসহ নেতারা উপস্থিত ছিলেন।

মৃত্যুকালে গাজী মাজহারুল আনোয়ার স্ত্রী জোহরা গাজী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। মেয়ে রিটা রহমান যুক্তরাষ্ট্র থাকেন। পরিবারের সদস্যরা জানান, রিটা রহমান বিকেলে দুবাই হয়ে দেশে ফিরবেন।

এদিকে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য অধ্যাপক মামুন আহমেদ জানান, বরণ্য শিল্পী গাজী মাজহারুল আনোয়ারকে কেন্দ্রীয় শহীদ মিনারে শেষ শ্রদ্ধা জানাতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমতির জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে আবেদন করা হয়েছে।

গাজী মাজহারুল আনোয়ারও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০২২
এমএইচ/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।