ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

পরিকল্পিত সাম্প্রদায়িক উত্তেজনা সৃষ্টির অপতৎপরতা বন্ধ করতে হবে: গণতন্ত্র মঞ্চ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২২
পরিকল্পিত সাম্প্রদায়িক উত্তেজনা সৃষ্টির অপতৎপরতা বন্ধ করতে হবে: গণতন্ত্র মঞ্চ

শ্রীমঙ্গলে পরিকল্পিতভাবে সাম্প্রদায়িক উত্তেজনা সৃষ্টির অপতৎপরতা অবিলম্বে বন্ধ করতে আহ্বান জানিয়েছে গণতন্ত্র মঞ্চ। শুক্রবার (২ সেপ্টেম্বর) এক বিবৃতিতে এ আহ্বান জানায় সংগঠনটি।

মৌলভীবাজারের শ্রীমঙ্গল থানায় সাবেক ছাত্রলীগ নেতা আবেদ হোসেনের নেতৃত্বে একদল গুণ্ডা বাহিনী পুলিশের সহযোগিতায় পরিকল্পিতভাবে সাম্প্রদায়িক উত্তেজনা সৃষ্টির অপতৎপরতা চালাচ্ছে জানিয়ে তা বন্ধের আহ্বান জানানো হয় গণ সংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকির পাঠানো এ বিবৃতিতে।

এতে বলা হয়, রাষ্ট্র সংস্কার আন্দোলনের কেন্দ্রীয় কমিটির সদস্য প্রীতম দাশ শ্রীমঙ্গলে জনগণের গণতান্ত্রিক আন্দোলনের একজন একনিষ্ঠ কর্মী ও সংগঠক। গত ২৭ আগস্ট শ্রীমঙ্গলে তার উদ্যোগে চা শ্রমিকদের সমর্থনে রাষ্ট্র সংস্কার আন্দোলনের পক্ষ থেকে একটি সংহতি সমাবেশ আয়োজন করলে সেখানে আবেদ হোসেনের নেতৃত্বে গুণ্ডারা হামলা করে রিয়াজ, প্রীতমসহ ১০/১২ জনকে আহত করে। হামলার প্রতিবাদে রাষ্ট্র সংস্কার আন্দোলনের পক্ষ থেকে সংবাদ সম্মেলন করে হামলাকারী ছাত্রলীগের সাবেক নেতা আবেদ হোসেন ও তার সহযোগীদের বিরুদ্ধে অভিযোগ উত্থাপন করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন প্রীতম দাশ। এই সংবাদ সম্মেলনের পরপরই ফেসবুকে ধর্ম অবমাননার সম্পূর্ণ ভুয়া ও ভিত্তিহীন অভিযোগ এনে প্রীতমের বিরুদ্ধে স্ট্যাটাস দিয়ে আবেদসহ অন্যরা অত্যন্ত পরিকল্পিত এবং উস্কানিমূলক সাম্প্রদায়িক উত্তেজনা তৈরি করে হিন্দু সম্প্রদায়ের ব্যবসা-বাণিজ্য, বাড়ি-ঘরের উপরে হামলার পাঁয়তারা সৃষ্টি করে।

বিবৃতিতে আরও বলা হয়, দেশে কি ভয়াবহ পরিস্থিতি বিরাজমান এই ঘটনা তার একটি নমুনা। ন্যূনতম গণতান্ত্রিক প্রতিবাদে সরকারি গুণ্ডাবাহিনী হামলা করছে, হামলাকারীদের গ্রেফতার ও বিচার তো দূরের কথা, সেই হামলার বিরুদ্ধে প্রতিবাদ করলে নতুন করে হামলার হুমকি তৈরি করছে। এক্ষেত্রে আন্দোলনকারী নেতৃত্ব যদি হিন্দু সম্প্রদায়ের কেউ হন, তার বিরুদ্ধে পরিকল্পিতভাবে সাম্প্রদায়িক মিথ্যা প্রচারণা চালিয়ে উত্তেজনা তৈরি করে হামলার পাঁয়তারা করা হচ্ছে।

বিবৃতিতে সাকি বলেন, অবিলম্বে শ্রীমঙ্গলে এই ঘৃণ্য সাম্প্রদায়িক উত্তেজনা সৃষ্টির ষড়যন্ত্র বন্ধের দাবি করে বলা হয়, ঘৃণ্য সাম্প্রদায়িক কার্ড ব্যবহার করে শ্রীমঙ্গলের শান্তিপূর্ণ ধর্মীয় সহবস্থানকে অস্থিতিশীল করার ষড়যন্ত্রকারী ছাত্রলীগের সাবেক নেতা আবেদ হোসেনসহ তার সহযোগীদের গ্রেফতার ও বিচার নিশ্চিত করতে হবে।

বর্তমান ফ্যাসিবাদী সরকার ক্ষমতা কুক্ষিগত রাখতে একদিকে হত্যা-নির্যাতন, দমন-পীড়ন চালিয়ে যাচ্ছে, অন্যদিকে নানা ষড়যন্ত্রকে পৃষ্ঠপোষকতা দিয়ে চলেছে। এমনকি সাম্প্রদায়িক উত্তেজনা সৃষ্টির ঘৃণ্য পাঁয়তারাও বাদ যাচ্ছে না। বিবৃতিতে এর ভয়াবহ পরিণাম বিষয়ে সতর্ক করে বলা হয়, জনগণ ভোটাধিকার ও গণতান্ত্রিক ব্যবস্থার দাবিতে এক নতুন গণজাগরণের মধ্য দিয়েই এই ষড়যন্ত্র মোকাবিলা করবে।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।