ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জন্ম-মৃত্যু নিবন্ধনে দেশে প্রথম স্থানে কিশোরগঞ্জ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২২
জন্ম-মৃত্যু নিবন্ধনে দেশে প্রথম স্থানে কিশোরগঞ্জ কিশোরগঞ্জের মানচিত্র

কিশোরগঞ্জ: চলতি ২০২২ সালের আগস্ট মাসে জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমে দেশের ৬৪টি জেলার মধ্যে প্রথম স্থান অধিকার করেছে কিশোরগঞ্জ জেলা।

জন্ম ও মৃত্যু নিবন্ধন রেজিস্ট্রার জেনারেলের কার্যালয় এ ফলাফল প্রকাশ করেছে।

এছাড়া ঝালকাঠি জেলা দ্বিতীয় ও যশোর জেলা তৃতীয় স্থান লাভ করেছে।

কিশোরগঞ্জের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক (উপসচিব) মোহাম্মদ হাবিবুর রহমান বাংলানিউজকে এ তথ্য জানান।  

প্রকাশিত ফলাফলের বরাত দিয়ে তিনি জানান, চলতি ২০২২ সালের আগস্ট মাসে ০-১ বছর মেয়াদী জন্ম নিবন্ধন সনদের ক্ষেত্রে কিশোরগঞ্জ জেলার টার্গেট ছিল ৫ হাজার ৭৮৫। যেখানে অর্জিত হয়েছে ২২ হাজার ৫৭৪ যা শতকরা ৩৯০ ভাগ। পাশাপাশি মৃত্যু সনদের টার্গেট ছিল ১৫২৪। যেখানে অর্জিত হয়েছে ১২১৭ যা শতকরা ৭৫ ভাগ। ০-১ বছর মেয়াদী জন্ম ও মৃত্যু নিবন্ধন গড়ে টার্গেটের শতকরা ২৩২ ভাগ অর্জন করেছে কিশোরগঞ্জ জেলা।  

জানা গেছে, বিগত ২০২১ সালের এপ্রিল মাস পর্যন্ত জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমে দেশের ৬৪টি জেলার মধ্যে ৬৩তম অবস্থান ছিল কিশোরগঞ্জ জেলার। ওই বছরের ১২ এপ্রিল কিশোরগঞ্জের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক হিসেবে যোগদান করেন মোহাম্মদ হাবিবুর রহমান। যোগদানের পর তিনি জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রম বেগবান করতে নানা উদ্যোগ নেন। এরই অংশ হিসেবে ০-১ বছর মেয়াদী জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমের ক্ষেত্রে ইউপি চেয়ারম্যান, সচিব ও হিসাব সহকারীদের উদ্বুদ্ধকরণের মাধ্যমে একটি প্রতিযোগিতামূলক পরিবেশ তৈরি করে দেন তিনি।  

এছাড়াও তিনি বিভিন্ন সেমিনার-ওয়ার্কশপে জন্ম ও মৃত্যু নিবন্ধনের গুরুত্ব তুলে ধরে সব শ্রেণীপেশার মানুষকে উৎসাহিত করেন। এরই ফলশ্রুতিতে জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমে গত আগস্ট মাসে দেশের ৬৪টি জেলার মধ্যে প্রথম স্থান অধিকার করতে সক্ষম হয় কিশোরগঞ্জ জেলা।  

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।