ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজশাহী শহরে ওএমএসের চাল ৩০, গ্রামে ১৫ টাকা কেজি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২২
রাজশাহী শহরে ওএমএসের চাল ৩০, গ্রামে ১৫ টাকা কেজি

রাজশাহী: রাজশাহীতে খাদ্যবান্ধব ও ওএমএস কর্মসূচির মাধ্যমে চাল বিক্রি কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। এর আওতায় দেশের অন্যান্য স্থানের মতো বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) থেকে সিটি করপোরেশন ও পৌরসভা এলাকায় ৩০ টাকা ও ইউনিয়ন পর্যায়ে ১৫ টাকা কেজি দরে চাল মিলবে রাজশাহীতেও।

 

এদিন সকাল ১০টায় রাজশাহীর পবা উপজেলার হড়গ্রাম ইউনিয়ন পরিষদে খাদ্যবান্ধব ও নওহাটা পৌরসভায় ওএমএস কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরুল্লাহ এ কর্মসূচির উদ্বোধন করেন।

প্রধান অতিথির বক্তব্যে রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরুল্লাহ বলেন, মাদার অব হিউম্যানিটি বা মানবতার জননী হিসেবে পরিচিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ছোট্ট ছোট্ট উদ্যোগের মাধ্যমে আজ সারা বিশ্বে প্রশংসিত। তিনি এরইমধ্যে তার এবং দেশের অবস্থান বিশ্ব দরবারে তুলে ধরেছেন। সারা বিশ্ব যখন খাদ্য নিরাপত্তা নিয়ে চিন্তিত তখন দূরদর্শিতা ও বিচক্ষণতার মধ্য দিয়ে প্রধানমন্ত্রী দেশ পরিচালনা করছেন। সাধারণ মানুষের দুঃখ-কষ্ট লাঘবে নানা কার্যকর পদক্ষেপ গ্রহণ করছেন। এটাই নেতৃত্ব।

রাজশাহী বিভাগীয় কমিশনার বলেন, আজ কেউ কেউ বলেন যে, দেশে খাদ্যের মজুদ নেই। এটা ঠিক না। স্মরণকালের সর্বোচ্চ মজুদ আছে। বিশ্ব সংকট কাজে লাগিয়ে কিছু স্বার্থান্বেষী মহল সুবিধা লুটতে চাইছে।

প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এ কার্যক্রমের সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে জানিয়ে বিভাগীয় কমিশনার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। অচিরেই বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ হবে। ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পৌঁছে যাওয়ার যুদ্ধে সবার অংশগ্রহণ কামনা করেন তিনি।

উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- খাদ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. সালমা মমতাজ। তিনি বলেন, খাদ্যবান্ধব কর্মসূচি ২০১৬ সাল থেকে চালু রয়েছে। সারা বিশ্বে দুর্যোগময় পরিস্থিতিতে মানবিক প্রধানমন্ত্রী এ কর্মসূচির আওতায় দেশে ৫০ লাখ মানুষকে ভর্তুকির মাধ্যমে চাল দিচ্ছেন। আপনাদের চিন্তার কোনো কারণ নেই। দেশে এখনও সর্বোচ্চ খাদ্য মজুদ আছে। প্রধানমন্ত্রীর দুরদর্শী নেতৃত্বের কারণে বিশ্বের অন্যান্য দেশের চেয়ে বাংলাদেশ ভালো আছে, ভালো থাকবে।

রাজশাহী জেলা প্রশাসন ও খাদ্য বিভাগের আয়োজনে এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী জেলা প্রশাসক মো. আব্দুল জলিল।

পবা উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লসমী চাকমার সঞ্চালনায় উভয় উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন রাজশাহী আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক ফারুক হোসেন পাটোয়ারী ও জেলা খাদ্য নিয়ন্ত্রক দিলদার মাহমুদ।

ওএমএস কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য দেন রাজশাহীর নওহাটা পৌরসভার মেয়র মো. হাফিজুর রহমান হাফিজ।

এ সময় প্যানেল মেয়র-১ আজিজুল হকসহ পৌরসভার অন্যান্য কাউন্সিলরসহ আরও অনেক সেখানে উপস্থিত ছিলেন।

খাদ্যবান্ধব কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন হড়গ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ।

অনুষ্ঠানে জানানো হয়- খাদ্য মন্ত্রণালয়ের উদ্যোগে দেশের ইউনিয়ন পর্যায়ে ৫০ লাখ হতদরিদ্র জনগোষ্ঠীকে খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ১৫ টাকা কেজি ধরে প্রতি মাসের জন্য ৩০ কেজি করে চাল দেওয়া হবে। সিটি করপোরেশন ও পৌরসভা এলাকায় খোলা বাজারে বিক্রির (ওএমএস) মাধ্যমে ৩০ টাকা কেজি দরে ১০ কেজি করে চাল দেওয়া হবে। এছাড়া ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) মাধ্যমে সাশ্রয়ী মূল্যে ভোজ্যতেল, চিনি ও মসুর ডাল দেওয়া হবে। চলতি সেপ্টেম্বর ও অক্টোবর এ দুই মাস খাদ্যবান্ধব এ কর্মসূচি চলবে। এ কর্মসূচির আওতায় রাজশাহী বিভাগে ৭ লাখ ৭৬ হাজার ভোক্তাকে কম দামে চাল দেওয়া হবে। জেলায় দেওয়া হবে ৮১ হাজার ৪০০ জনকে।

বাংলাদেশ সময়: ২০২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২২
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।