ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

ভুয়া প্রশ্নপত্র ফাঁস চক্রের তিন সদস্যের সাজা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২২
ভুয়া প্রশ্নপত্র ফাঁস চক্রের তিন সদস্যের সাজা

রাজশাহী: ভুয়া প্রশ্ন ফাঁস চক্রের তিন সদস্যকে কারাদণ্ড দিয়েছেন রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল আদালত। আদালতের বিচারক মো. জিয়াউর রহমান আলাদা দুটি মামলায় এ তিন আসামিকে দুই বছর করে সশ্রম কারাদণ্ড দেন।

একই সঙ্গে সব আসামিকে ১ লাখ টাকা করে জরিমানা করা হয়। অনাদায়ে তাদের আরও ৬ মাস করে বিনাশ্রম কারাদণ্ডের রায় দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) সকালে রায় ঘোষণার সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন। সাজা ঘোষণার পর তাদের কারাগারে পাঠায় কোর্ট পুলিশ।

সাজাপ্রাপ্ত আসামিরা হলেন- বগুড়া সদরের চাঁদপাড়া গ্রামের নিশাত আনাম (২১) ও সৈকত ইসলাম (২৩) এবং জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার দমদমা গ্রামের মোস্তাফিজুর রহমান হাসান (২৬)। ডিজিটাল নিরাপত্তা আইনে তাদেরকে এ সাজা দেওয়া হয়। আটকের পর তাদের বিরুদ্ধে মামলা করেছিল র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

রাজশাহী সাইবার ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট ইসমত আরা জানান, ২০২০ সালের জানুয়ারি মাসে এসএসসি পরীক্ষার আগে আসামিরা ভুয়া প্রশ্নপত্র ফাঁস করেন। এর মাধ্যমে আসামিরা পরীক্ষার্থীদের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নেন। জয়পুরহাটের হাসানও এ কাজের জন্য ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে র‌্যাবের হাতে  আটক হন।

একই বছর নিশাত ও সৈকতও আটক হন। আটকের সময় সবার কাছ থেকেই প্রশ্ন ফাঁসের আলামত জব্দ করে র‌্যাব। পরে তাদের বিরুদ্ধে মামলা দায়ের হয়। মামলাগুলো রাজশাহীর সাইবার ট্রাইব্যুনাল আদালতে আসার পর বিচারকাজ শুরু হয়। সাইবার ট্রাইব্যুনাল আদালতে সাক্ষ্য-প্রমাণে অভিযোগ প্রতীয়মান হলে বিচারক রায় ঘোষণা করেন।

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২২
এসএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।