ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

জাতীয়

আর্থ সায়েন্স অলিম্পিয়াডে বাংলাদেশ দলের সাফল্য

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২২
আর্থ সায়েন্স অলিম্পিয়াডে বাংলাদেশ দলের সাফল্য

ঢাকা: ইতালি আয়োজিত ২৫ থেকে ৩১ আগস্ট পর্যন্ত অনুষ্ঠিত ১৫তম আন্তর্জাতিক আর্থ সাইন্স অলিম্পিয়াড (আইইএসও)-২০২২ এ বাংলাদেশ আটটি পদক জিতেছে।  

আইইএসও হলো মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য পৃথিবী এবং পরিবেশ বিজ্ঞানের একটি বার্ষিক বৈশ্বিক প্রতিযোগিতা।

এ বছর সারা বাংলাদেশ থেকে এক হাজার শিক্ষার্থী বেশ কয়েকটি আঞ্চলিক এবং জাতীয় প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিল, যার মধ্যে শীর্ষ আট শিক্ষার্থী জাতীয় দলে স্থান পেয়েছে।

২০১২ সালে বাংলাদেশের অভিষেকের পর থেকে বাংলাদেশ দল তার সেরা পারফরমেন্স করেছে এবং এ মর্যাদাপূর্ণ বৈশ্বিক প্রতিযোগিতায় মোট আটটি পদক অর্জন করেছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইউনুস আহমেদ খান এবং জাতীয় আর্থ অলিম্পিয়াডের সাবেক বিজয়ী আরিয়ান আন্দালিব আজিম বাংলাদেশ দলের মেন্টর এবং উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন।

নটর ডেম কলেজ থেকে সৌম্য সাহা, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ থেকে সাবিত ইবতিসাম আনান, ঢাকা ইম্পেরিয়াল কলেজ থেকে এম এস মোত্তাকিন তাশিন এবং ঢাকা কলেজ থেকে সৈয়দ ইফতেখার সালাম দীপ্ত প্রতিযোগিতার পৃথক বিভাগে ব্রোঞ্জ পদক অর্জন করেছে।  

আদমজী ক্যান্টনমেন্ট কলেজের মুনতাসির রহমান, সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ থেকে ইলহামুল আজম, সৌম্য সাহা এবং এস এম মোত্তাকিন তাশিন সমন্বয়ে গঠিত বাংলাদেশ দল দুই  ন্যাশনাল টিম ফিল্ড ইনভেস্টিগেশন এনএফটিআই রাউন্ডে বাংলাদেশের রাঙামাটিতে সাম্প্রতিক ভূমিধসের কারণ সম্পর্কে উপস্থাপনার জন্য রৌপ্য পদক লাভ করে। ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের আবরার আজিম হৃতেক, রাজশাহী কলেজের ফাইজা ইসলাম এবং সৈয়দ ইফতেখার সালাম দীপ্তির সমন্বয়ে গঠিত অন্য বাংলাদেশ দল বাংলাদেশের বিভিন্ন নদী তীরবর্তী শহরে ভূগর্ভস্থ পানি দূষণ এবং মাটির ক্ষয়ের ওপর উপস্থাপনার জন্য একই রাউন্ডে ব্রোঞ্জ পদক জিতেছে।

বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন ব্রিটিশ হাইকমিশনে ব্যক্তিগতভাবে সমস্ত বিজয়ী এবং পদকপ্রাপ্তদের অভিনন্দন জানিয়ে বলেছেন, জলবায়ু পরিবর্তন একটি ক্রমবর্ধমান সংকট এবং বাংলাদেশ এর দ্বারা ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে অন্যতম। আমি অত্যন্ত আনন্দিত যে বাংলাদেশের তরুণ ছাত্র-ছাত্রীরা এই সংকট মোকাবিলায় সামনে থেকে নেতৃত্ব দিচ্ছে এবং সচেতনতা বাড়াতে কাজ করছে। এই বছর আন্তর্জাতিক আর্থ সাইন্স অলিম্পিয়াডে অংশগ্রহণকারী এবং আটটি পদক জয়ী বাংলাদেশ দলকে আমি আন্তরিক অভিনন্দন জানাই।  

ব্রিটিশ হাইকমিশন বাংলাদেশ ইয়ুথ এনভায়রনমেন্টাল ইনিশিয়েটিভের (বিওয়াইইআই) সঙ্গে মিলে এই দলকে সহযোগিতা করতে পেরে গর্বিত।  

বিওয়াইইআই এর প্রতিষ্ঠাতা শামীর শিহাব বলেন, বাংলাদেশকে একটি জলবায়ু সহনশীল দেশ হতে হলে, আমাদের একটি নতুন তরুণ প্রজন্ম তৈরি করতে হবে যারা পরিবেশ রক্ষায় অগ্রণী ভূমিকা পালন করবে। তারা নতুন জ্ঞান উৎপাদন, চর্চা এবং তার আলোকে কার্যকরী পদক্ষেপ নিতে নেতৃত্ব দেবে।  

জাতীয় আর্থ অলিম্পিয়াড ২০২২ - এর সহ-আহ্বায়ক ও উপদেষ্টা অধ্যাপক কাজী মতিন আহমেদ এবং ইউনুস আহমেদ খান বলেন, আমরা এ বছর বাংলাদেশের পারফরম্যান্সে খুবই সন্তুষ্ট এবং আগামী বছরগুলোতে আরও ভালো করার আশা করছি। আমাদের লক্ষ্য এর মাধ্যমে সমগ্র বাংলাদেশের তরুণদের মধ্যে পৃথিবী ও পরিবেশ বিজ্ঞান শিক্ষা ও সচেতনতা ছড়িয়ে দেওয়া।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২২
টিআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।