ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ব্রুনাইয়ে আরো বাংলাদেশি কর্মী নেওয়ার প্রস্তাব

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২২
ব্রুনাইয়ে আরো বাংলাদেশি কর্মী নেওয়ার প্রস্তাব

ঢাকা: ব্রুনাইয়ে আরো বাংলাদেশি কর্মী নেওয়ার প্রস্তাব দিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। বন্দর সেরি বেগাওয়ানে বাংলাদেশ-ব্রুনাইয়ের মধ্যে দ্বিতীয় ফরেন অফিস কনসালটেশন এফওসি বৈঠকে তিনি এই প্রস্তাব দেন।

বুধবার (৩১ আগস্ট) আয়োজিত এই বৈঠকে কো চেয়ার ছিলেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং ব্রুনাই দারুসসালামের স্থায়ী সচিব পেঙ্গিরান নরহাশিমাহ বিন্তি পেঙ্গিরান মোহাম্মদ হাসান। এ সময় বাংলাদেশ হাইকমিশনার নাহিদা রহমানও বৈঠকে উপস্থিত ছিলেন।

এফওসি চলাকালে বাংলাদেশ-ব্রুনাইয়ের মধ্যে অভিবাসন, ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, জলাশয়, মৎস্য ও প্রাণিসম্পদ, স্বাস্থ্য, সংযোগ, প্রতিরক্ষা, জ্বালানি, শিক্ষা, সংস্কৃতি, যুব খাতে সহযোগিতা নিয়ে আলোচনা হয়। উভয় পক্ষই বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পৃক্ততার স্তরে সন্তোষ প্রকাশ করেছে। তারা আগামী দিনে পারস্পরিক সুবিধার জন্য দ্বিপাক্ষিক সহযোগিতাকে আরো বাড়াতে প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে।

বৈঠকে উভয় পক্ষই উভয় দেশ বাংলাদেশি অভিবাসী শ্রমিকদের মূল্যবান অবদানের কথা স্বীকার করেছে। ব্রুনাইয়ে বাংলাদেশি মানবসম্পদ নিয়োগে প্রস্তাবিত সমঝোতা স্মারকে শীঘ্রই স্বাক্ষর করার আশাবাদ ব্যক্ত করে পররাষ্ট্র সচিব নিরাপদ, সুশৃঙ্খল এবং নিয়মিত অভিবাসনের প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

ব্রুনাই পক্ষ তাদের আসন্ন মেগা প্রকল্পগুলোতে আরো বাংলাদেশি কর্মী নিয়োগের জন্য তাদের আগ্রহ প্রকাশ করেছে। উভয় পক্ষই খাদ্য প্রক্রিয়াকরণ, আইসিটি, জাহাজ নির্মাণ, পর্যটন, অবকাঠামো উন্নয়ন, ওষুধ ও পাটজাত পণ্য ইত্যাদি ক্ষেত্রে সহযোগিতার সম্ভাবনা খুঁজতে সম্মত হয়েছে। বাংলাদেশ হালাল বাণিজ্য খাতের উন্নয়ন ও প্রচারের জন্য ব্রুনাইয়ের যসমর্থন চেয়েছে।

বৈঠকে পররাষ্ট্র সচিব রোহিঙ্গা সংকটের কথা তুলে ধরেন। তিনি জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের তাদের মাতৃভূমিতে দ্রুত প্রত্যাবাসনে ব্রুনাইয়ের সমর্থন চেয়েছেন। ব্রুনাই পক্ষ এই বিষয়ে সম্ভাব্য সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছে। আসিয়ান সেক্টরাল ডায়ালগ পার্টনারশিপে বাংলাদেশের প্রার্থিতার পক্ষে তাদের সমর্থনেরও আশ্বাস দিয়েছে ব্রুনাই।

বাংলাদেশ সময়: ১০১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২২
টিআর/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad