ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘বরিশালে সাত দিনের মধ্যে মিলবে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট’ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২২
‘বরিশালে সাত দিনের মধ্যে মিলবে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট’ 

বরিশাল: পুলিশ ক্লিয়ারেন্সের জন্য আর কাউকে হয়রানির শিকার হতে হবে না বলে মন্তব্য করেছেন বরিশাল মেট্রোপলিটন পুলিশ (বিএমপি) কমিশনার মো. সাইফুল ইসলাম। সাত দিনের মধ্যে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট দেওয়া হবে বলেও জানান তিনি।

 

বুধবার (৩১ আগস্ট) বেলা ১১টায় বরিশাল নগরের আমতলা মোড় রোডস্থ বিএমপি কমিশনারের অস্থায়ী কার্যালয়ে ওয়ান স্টপ পুলিশ ক্লিয়ারেন্স সার্ভিসের উদ্ধোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মো. সাইফুল ইসলাম বলেন, শুধুমাত্র সরকারি ফি পাঁচশ’ টাকা ছাড়া অন্য কোনো টাকা খরচ করতে হবে না। গরীব মানুষগুলো যেন সহজে পুলিশি সেবা পায়। তারা যেন হয়রানির শিকার না হয়, বিদেশগামীদের যেন থানায় বারবার যেতে না হয়। সাধারণ মানুষের দুর্ভোগ লাঘবের জন্যই ওয়ান স্টপ পুলিশ ক্লিয়ারেন্স সার্ভিস চালু করা হয়েছে।

এ সময় তিনি আরও বলেন, পুলিশ ক্লিয়ারেন্স হচ্ছে বাংলাদেশ পুলিশ কর্তৃক জনগণকে প্রদত্ত এক ধরনের সেবা। সাধারণত চাকুরি বা উচ্চশিক্ষার্থে বিদেশ গমণের ক্ষেত্রে/বিদেশে অবস্থানরত ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রয়োজন হয়।

বিএমপি কমিশনার মো. সাইফুল ইসলাম বলেন, ওয়ান স্টপ পুলিশ ক্লিয়ারেন্স সার্ভিসে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার প্রক্রিয়া হচ্ছে-  প্রথমে প্রার্থীকে সোনালী ব্যাংক কর্পোরেট শাখা, বরিশা-এর কোড নং
১৭৩০১০০০১২৬৮১ তে ৫০০ (পাঁচশত) টাকার ব্যাংক ট্রেজারি চালান সংগ্রহ করতে হবে। পরে ব্যাংক ট্রেজারি চালান কপি এবং প্রয়োজনীয় কাগজপত্রসহ ওয়ান স্টপ পুলিশ ক্লিয়ারেন্স সার্ভিস ডেক্সে উপস্থিত হলে নির্দিষ্ট অফিসার কাগজপত্র স্ক্যানার মেশিন দিয়ে স্ক্যান করে অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করবেন। তিনি আবেদন দ্রুত সংশ্লিষ্ট থানায় পাঠিয়ে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার নির্দিষ্ট তারিখ আবেদনকারীকে জানিয়ে দেবেন এবং উক্ত নির্ধারিত তারিখেই প্রার্থীকে তা দিতে হবে। যদি কোনো প্রার্থী নিজেই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সংগ্রহ করতে চান সেক্ষেত্রে উপ-পুলিশ কমিশনার (নগর বিশেষ শাখা), বিএমপি, বরিশাল কার্যালয়ে হাজির হয়ে নির্ধারিত ফরমে আবেদন করে তা সংগ্রহ করতে পারবেন।

তিনি বলেন, আগে যেখানে বিদেশগামী বা বিদেশ পড়ালোখার জন্য শিক্ষার্থীদের বেলায় সংশ্লিষ্ট থানার পাশাপাশি এই প্রত্যয়নপত্রের জন্য পরাষ্ট্রমন্ত্রণালয় পর্যন্ত যেতে হতো এখন আর তা প্রয়োজন হবে না। কেবল বিদেশগামী বা শিক্ষার্থীদের বেলায় নয়; পুলিশের সব ধরনের প্রত্যয়ন পত্রের জন্য এবার পুলিশ কমিশনার অফিসে একটি বুথ খোলা হয়েছে।

এ সময় তিনি আরও বলেন, অনেক সময় অপরাধীরা দেশে গুরুতর কোন অপরাধ/সন্ত্রাসী কার্যক্রম করে বিদেশে পালিয়ে যেতে চাইলে পুলিশ ক্লিয়ারেন্সের মাধ্যমে তা নিশ্চিত হওয়া যায়। বিদেশ গমনে ইচ্ছুক কোনো ব্যক্তির বিরুদ্ধে মামলা চলমান আছে কিনা পুলিশ ক্লিয়ারেন্সের মাধ্যমে তা জানা যায়। এছাড়াও বিদেশে অবস্থানরত অবস্থায় ওয়ার্ক পারমিটপ্রাপ্তির ক্ষেত্রে অনেক সময় পুলিশ ক্লিয়ারেন্স প্রয়োজন হয়।

আরও উপস্থিত ছিলেন, বিপিএম, অতিরিক্ত পুলিশ কমিশনার অ্যাডমিনিস্টে সঞ্জয় কুন্ড, অতিরিক্ত পুলিশ কমিশনার ক্রাইম অ্যান্ড অপারেশন মোহাম্মদ এনামুল হক, উপ-পুলিশ কমিশনার সদর দফতর মোহাম্মদ নজরুল হোসেন, উপ-পুলিশ কমিশনার সাপ্লাই অ্যান্ড লজিস্টিকস মো. জুলফিকার আলী হায়দার, উপ-পুলিশ কমিশনার
(সিএসবি) খান মুহাম্মদ আবু নাসের, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (সিএসবি) রুনা লায়লা।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২২
এমএস/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।