ঢাকা, মঙ্গলবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ২৯ নভেম্বর ২০২২, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

রাজধানীতে যানজটে ভোগান্তিতে ঘরমুখো মানুষ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২২
রাজধানীতে যানজটে ভোগান্তিতে ঘরমুখো মানুষ

ঢাকা: অফিস ছুটি হয়েছে। এতে শুরু হয়েছে ঘরমুখো মানুষের চলাচল।

একটু আগে বাড়ি ফেরার জন্য সড়কে যাত্রী ও পথচারীদের ছুটাছুটি বেড়ে গেছে। একই সঙ্গে শিক্ষা প্রতিষ্ঠানগুলোও ছুটি হয়েছে। এতেই রাজধানীর বিভিন্ন সড়কে সৃষ্টি হচ্ছে যানবাহনের জটলা।

বুধবার (৩১ আগস্ট) রাজধানীর বিভিন্ন সড়কে যানজটের এমন চিত্র দেখা গেছে।

রাজধানীর উত্তরা, আজমপুর বিমানবন্দর সড়ক হয়ে খিলক্ষেত, কুড়িল, নতুন বাজার, রামপুরা, মালিবাগে এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। এদিকে রমনা, মগবাজার, সাতরাস্তা হয়ে মহাখালী, বনানী-কাকলী থেকে খিলক্ষেত বিমানবন্দর সড়কে অফিস ফেরত যাত্রী ও পথচারীদের চলাচল বেড়েছে। এ সড়কে গণপরিবহনের সংখ্যাও বেশি দেখা গেছে।

শেষে অফিস থেকে বাড়ি উদ্দেশ্যে রওয়ানা করেছেন আব্দুল হালিম। তিনি কারওয়ান বাজারে একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন।  

তিনি জানান, নতুন অফিস টাইমে অফিস চলছে। কিন্তু সড়কের যানজট কমেনি। আগে সকাল ৮ টায় সড়কে যানজট শুরু হতো এখন ৭ টা থেকে যানজট শুরু হয়। আর অফিস ছুটি হলে আগে বিকেল ৫টা থেকে যানজট শুরু হতো এখন সাড়ে ৩টা থেকে যানজট হয়। গড় হিসেবে সড়কে ভোর থেকে রাত পর্যন্ত রাজধানীর সড়কগুলোতে যানজট লেগেই থাকে।

মোটরসাইকেল চালক মিথুন জানান, তার বাসা উত্তরা ১১ নম্বর সেক্টরে। তিনি অফিস করেন গুলশানে। অফিস ছুটি হলেও প্রতিদিন তাকে যানজটে ভোগান্তি পোহাতে হয়। এদিকে বিমানবন্দর থেকে উত্তরা পর্যন্ত যানজট সব সময় লেগেই থাকে। কারণ সেখানে বাস র্যাপিড ট্রানজিট প্রকল্পের কাজ চলছে। এইটুকু  জায়গা পার হতে ঘণ্টার বেশি সময় পার হয়ে যায়।

অফিস ছুটির পর মহাখালী-বনানী এলাকায় গণপরিবহনের অপেক্ষায় দাঁড়িয়ে থাকতে দেখা গেছে অসংখ্য যাত্রী ও পথচারীদের। কিছুক্ষণ পর গণপরিবহন আসছে। কেউ উঠতে পারছেন তো কেউ পারছেন না। এতে অনেকটা ভোগান্তিতে পড়েছেন যাত্রী ও পথচারীরা।

গণপরিবহনগুলোও আসছে যাত্রী বোঝাই করে। তাই এই এলাকা থেকে যাত্রীদের কম সংখ্যাই গণপরিবহনে উঠতে পারছেন।  

পথচারী মো.রোকনুজ্জামান বলেন, রাজধানীর বড় সমস্যা যানজট। এটা দীর্ঘদিন ধরেই চলে আসছে। এ সমস্যা সমাধান না করা গেলে কারওই উন্নতি সম্ভব নয়।

তিনি বলেন, এদিকে তেলের দাম বাড়ায় গণপরিবহনের ভাড়াও বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে সব কিছুর দামই। সব মিলিয়ে জীবনটা ধীরে ধীরে দুর্বিষহ হয়ে উঠছে।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২২
এসজেএ/আরআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa