ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাড়ছে না অটোরিকশার ভাড়া

রাজশাহীতে চালুর দ্বিতীয় দিনেই বন্ধ ‘সিটি সার্ভিস’ 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২২
রাজশাহীতে চালুর দ্বিতীয় দিনেই বন্ধ ‘সিটি সার্ভিস’ 

রাজশাহী: রাজশাহী নগরীতে চালু হওয়া ‘সিটি বাস সার্ভিস’ বন্ধ রাখার ঘোষণা এসেছে। হঠাৎ চালু হওয়া এ গণপরিবহন সেবা একদিনের ব্যাবধানে বন্ধের ঘোষণা এলো।

অন্যদিকে আপাতত বাড়ছে না অটোরিকশার ভাড়া।  

মঙ্গলবার (৩০ আগস্ট) বিকেলে রাজশাহী সিটি করপোরেশনের উপ-যানবাহন শাখার এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মঙ্গলবার বিকেলে রাজশাহী সিটি করপোরেশনের সরিৎদত্ত সম্মেলন কক্ষে রাসিকের উপ-যানবাহন শাখার সভা বসে।  

হঠাৎ করে ভাড়া বাড়ানোর দাবিতে ব্যাটারিচালিত অটোরিকশা ধর্মঘট ও কোনো সিদ্ধান্ত বা ঘোষণা ছাড়াই শহরে সিটি বাস চালুর প্রেক্ষিতে সৃষ্ট উদ্ভূত পরিস্থিতিতে এ সভা হয়।  

সভায় রাসিকের প্যানেল মেয়র-১ সরিফুল ইসলাম বাবু বলেন, বর্তমান দ্রব্যমূল্যের ঊর্দ্ধগতিতে যেমন জিনিষপত্রের দাম বেড়েছে, তেমনি মানুষের জীবন নির্বাহের ব্যয়ও বেড়েছে। তাই জনগণের দুর্ভোগ ও ভোগান্তির কথা বিবেচনা করে সিটি মেয়র মনে করেন, আপাতত অটোরিকশা ভাড়া বাড়ানো সম্ভব নয়। তাই আগের ভাড়াই বহাল থাকবে।  

তবে আগামী দিনে প্রয়োজন হলে পরিস্থিতি বিবেচনায় অটোরিকশার ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হতে পারে। সেইসঙ্গে সভায় সিদ্ধান্ত হয় পরবর্তী কোনো আলোচনা না হওয়া পর্যন্ত রাজশাহী শহর এলাকায় সোমবার থেকে হঠাৎ চালু হওয়া সিটি বাস সার্ভিসও বন্ধ থাকবে।
 
সভায় উপস্থিত অটোরিকশা মালিক ও শ্রমিক সংগঠনের নেতারাও রাসিকের সিদ্ধান্ত মেনে নেন।

সভায় রাজশাহী সিটি করপোরেশনের বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর, মহানগর ট্রাফিক বিভাগ, রাসিকের যানবাহন শাখার কর্মকর্তা ও রাজশাহী মহানগর অটোরিকশা মালিক ও শ্রমিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।
 
এর আগে ২৮ আগস্ট ভোর ৬টা থেকে সর্বনিম্ন ১০টাকা ভাড়া করার দাবিতে হঠাৎ ধর্মঘট ডাক দেওয়া হয়। অটোরিকশা চলাচল বন্ধ হয়ে যাওয়ায় দুর্ভোগে পড়ে মহানগরবাসী। এ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে রাজশাহী সিটি করপোরেশন এলাকায় সড়ক পরিবহন গ্রুপের পক্ষ থেকে ২৯ আগস্ট চালু করা হয় ‘সিটি বাস সার্ভিস’। আর শহরে বাস চালুর পরপরই কোনো শর্ত বা আলোচনা ছাড়াই এদিন (২৯ আগস্ট) বিকেল থেকে অটোরিকশা চালানো শুরু করে দেন চালকরাও।

এর আগে উত্তরের বিভাগীয় এই শহরে গণপরিবহন ছিল না। সাধারণ মানুষ দীর্ঘ দিন থেকে গণপরিবহন চালুর দাবি জানিয়ে আসছিলেন। নির্বাচনের আগে- অনেক জনপ্রতিনিধির নির্বাচনী প্রতিশ্রুতিও ছিল এটি। কিন্তু নানান কারণে তা বাস্তবায় সম্ভব হয়নি।  

দুই দিন ব্যাটারিচালিত অটোরিকশা ধর্মঘটের পর মানুষের দুর্ভোগ ও ভোগান্তির কথা চিন্তা করে রাজশাহী মহানগরীতে ২৯ আগস্ট সকাল থেকে হঠাৎ করেই চলতে শুরু করেছিল সিটি সার্ভিস বাস।

সড়ক পরিবহন গ্রুপের নেতারা সোমবার জানিয়েছিলেন- প্রাথমিক পর্যায়ে কাটাখালী থেকে রাজশাহী কোর্ট পর্যন্ত এবং নওহাটা বাজার থেকে রাজশাহী কোর্ট পর্যন্ত দুইটি রুট নির্ধারণ করা হয়েছে। এছাড়া ভদ্রা স্মৃতি অম্লান চত্বর থাকা থেকে আরেকটি নতুন রুটের পরিকল্পনাও পর্যায়ে ছিল।  

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২২
এসএস/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।