ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

অনলাইনে নির্মাণ সামগ্রী বিক্রির নামে প্রতারণা, গ্রেফতার ১

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৭ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২২
অনলাইনে নির্মাণ সামগ্রী বিক্রির নামে প্রতারণা, গ্রেফতার ১

ঢাকা: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে চটকদার বিজ্ঞাপন দিয়ে বিভিন্ন প্রকার বিল্ডিং ম্যাটেরিয়াল/নির্মাণ সামগ্রী বিক্রির নামে গ্রাহকদের বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎকারী চক্রের এক সদস্যকে গ্রেফতার করা হয়েছে। পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সাইবার পুলিশ সেন্টারের সাইবার ইনভেস্টিগেশন অ্যান্ড অপারেশনস টিম আজহারুল ইসলাম ওরফে লিখন (২৪) নামে ওই প্রতারককে গ্রেফতার করেছে।

সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে সোমবার (২৯ আগস্ট) সকালে ময়মনসিংহ সদর উপজেলার বিদ্যাগঞ্জ বাজারে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়।

সোমবার সন্ধ্যায় সিআইডির মিডিয়া শাখার অতিরিক্ত পুলিশ সুপার আজাদ রহমান বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, অভিযোগের ভিত্তিতে সিআইডির সাইবার পুলিশ অনুসন্ধান শুরু করে। অনুসন্ধানে জানা যায়, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে WL Buildings Materials Limited নামে পেজ খুলে সুলভ মূল্যে বিভিন্ন প্রকার বিল্ডিং ম্যাটেরিয়াল/নির্মাণ সামগ্রী বিক্রির জন্য চটকদার ছবি ও বিজ্ঞাপন প্রচার করা হয়। অনলাইনে এসব চটকদার ছবি ও বিজ্ঞাপন দেখে ক্রেতারা আকৃষ্ট হয়। তাদের কাছে কোনো নির্মাণ সামগ্রীর অর্ডার দিতে হলে তার জন্য অগ্রীম টাকা পরিশোধ করতে হয় ক্রেতাদের। চক্রটি এভাবে ক্রেতাদের কাছ থেকে নির্মাণ সামগ্রী বিক্রির নামে অগ্রীম টাকা নিয়ে কোনো মালামাল বুঝিয়ে দিতো না। পরে ক্রেতাদের মোবাইল নম্বর ও ফেসুবক আইডিগুলো ব্লক করে রাখতো, যাতে ক্রেতারা তাদের সঙ্গে কোনো যোগাযোগ করতে না পারে। এভাবে প্রতারক চক্র অনেক ক্রেতার সঙ্গে প্রতারণা করে প্রায় ১ কোটি টাকা আত্মসাৎ করেছে।

তিনি আরও বলেন, সিআইডির সাইবার পুলিশ সেন্টার প্রতারক চক্রকে সদস্যদের শনাক্ত করে। এরপর সোমবার সকালে ময়মনসিংহ সদর উপজেলার বিদ্যাগঞ্জ বাজার থেকে প্রতারক আজহারুল ইসলাম ওরফে লিখনকে গ্রেফতার করা হয়।

এই সিআইডি কর্মকর্তা বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, গ্রেফতার আজহারুল ইসলাম WL Buildings Materials Limited এর ব্যবস্থাপনা পরিচালক। প্রতারণার মাধ্যমে অর্থ উপার্জনের জন্য গত ২০২০ সালে ওই নামে একটি ফেসবুক পেজ খোলেন। সেই পেজের সাহায্যে ক্রেতাদের প্রতারিত করে অবৈধভাবে বিপুল পরিমাণ অর্থ উপার্জনের জন্য টাকার বিনিময়ে ফেসবুকে বিভিন্ন বিজ্ঞাপন বুস্ট করতেন। প্রতারণার কাজের জন্য তিনি WL Auto Bricks, WL Ceramic Brick, WL Brick Consultancy ইত্যাদি নামে আরও ৩টি ফেসবুক পেজ খুলেছিলেন।

তিনি আরও বলেন, গ্রেফতার আজহারুল ইসলাম বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্ট ও মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস অ্যাকাউন্টে গত দুই বছরে প্রায় ১ কোটি টাকারও বেশি লেনদেন করেছেন বলে তথ্য পাওয়া গেছে। আটকের সময় তার কাছ থেকে ২টি মোবাইল ফোন, ব্যাংক এশিয়ার ৩টি চেক বই, ১টি এটিএম কার্ড, বিভিন্ন ব্যাংকে টাকা জমার রশিদ ও কোম্পানির টাকার রসিদ জব্দ করা হয়।

তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য ডিএমপির পল্টন থানায় একটি মামলা করা হয়েছে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২২
এসজেএ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।