ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

হরতাল সফলের দাবি বামজোটের, আসছে আরও কর্মসূচি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২২
হরতাল সফলের দাবি বামজোটের, আসছে আরও কর্মসূচি ছবি : শাকিল আহমেদ

ঢাকা : নিত্যপ্রয়োজনীয় দ্রব্য, গণ পরিবহনের ভাড়া, তেল, গ্যাস ও বিদ্যুতের দাম বৃদ্ধির প্রতিবাদে বামজোটের ডাকা হরতাল সফল হওয়ার দাবি করেছে সংগঠনটি। হরতালে কারণে বুধবার (২৪ আগস্ট) থেকে জোটের ৪ নেতাকর্মী আটক হয়েছেন, আহত হয়েছেন অন্তত ১২ জন।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) রাজধানীতে হরতাল পালন করে বাম জোট। রাজধানীর পল্টন মোড়ে অর্ধদিবস দিবস হরতালে সড়ক আটকে অবস্থান নেন বাম গণতান্ত্রিক জোটের নেতারা। ফলে মোড়ে যানবাহন চলাচল বাধাপ্রাপ্ত হয়। এর মাঝেই বক্তব্য আর শ্লোগানে হরতাল পালন করে বাম গণতান্ত্রিক জোটের নেতারা।

এদিকে, হরতাল পরবর্তী সমাবেশে নেতারা আজকের পদক্ষেপ সফলের দাবি করে আরও নতুন কর্মসূচির ঘোষণা দেন।

গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেন, বাংলাদেশের অধিকাংশ জনগণ এ হরতালকে সমর্থন করেছে। সরকার দ্রব্য মূল্যের ঊর্ধ্বগতির বাজারে জ্বালানির দাম আবার বাড়িয়ে আগুনে ঘি ঢেলে দিল। কৃষকের উৎপাদনে ধ্বংস ডেকে আনলো; যাতে বিদেশ থেকে পণ্য আমদানি করা যায়। এই সরকার লুটপাট করে এবং লুটেরাদের লুটপাটের সুযোগ করে দিয়ে ক্ষমতায় আছে।

তিনি দেশবাসীকে রাজপথে আসার আহ্বান জানিয়ে বলেন, জনগণ রাস্তায় না নামলেও সমর্থন দিয়েছে। এ হরতাল সফল হওয়ায় আগামীতে আমরা অবরোধের মতো আরও কর্মসূচি দেব।

বাসদ সাধারণ সম্পাদক বজলুর রশিদ ফিরোজ বলেন, সারাদেশে হরতাল পালন করেছে বাম গণতান্ত্রিক জোটের নেতারা। পুলিশ ও সরকার দলীয় সন্ত্রাসীরা আমাদের নেতাকর্মীদের উপর হামলা করেছে। আমাদের বেশ কয়েকজন নেতা আটক হয়েছে। জনগণ সমর্থন দিয়েছে আজকের হরতালে। নানা কারণ দেখিয়ে সরকার জ্বালানি তেলের দাম বাড়িয়েছে। কিন্তু আন্তর্জাতিক বাজারে যখন দাম কমে তখন আমাদের দেশে দাম কমে না। জনগণের টাকা লুট করছে মুনাফা লোভীরা।

সিপিবির সভাপতি শাহ আলম বলেন, ৯৫ ভাগের অর্থনীতি এক ধরনের আর ৫ ভাগের অর্থনীতি অন্য ধরনের। সরকার ৫ ভাগের অর্থনীতির পক্ষে। যে নীতিতে অর্থনীতি চলছে তাতে দাম কমবে না। তাই দরিদ্রদের মাঝে রেশনিং পদ্ধতিতে চাল-ডালসহ পণ্য বিতরণ করুন। গণ পরিবহনে দাম বৃদ্ধি করে জনগণের টাকা তারা লুট করছে।

বাম গণতান্ত্রিক জোটের নেত্রী মিশু বলেন, সরকার উন্নয়নের ঢোল পেটাচ্ছে। অথচ, দরিদ্র মানুষ মানবেতর জীবনযাপন করছে। মানুষের ক্রয়ক্ষমতার বাহিরে চলে গেছে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম।

বাম গণতান্ত্রিক জোটের নেতা অধ্যাপক আব্দুস সাত্তার বলেন, ১০-১২ জেলায় আওয়ামী লীগ আক্রমণ করেছে। আজ মানুষের জীবন অতিষ্ঠ হয়ে গেছে। তেল-গ্যাস-সারের মূল্য বৃদ্ধির কারণে আজ বাজারে গেলে মাথা ঘুরে যায় দ্রব্য মূল্যের কারণে। শেখ হাসিনার অধীনে বাম গণতান্ত্রিক জোট নির্বাচনে যাবে না বলেও উল্লেখ করেন তিনি।

জোটের নেতারা জানান, পিরোজপুর, সিলেট, গাজীপুর, তেজগাঁওয়ে বাম গণতান্ত্রিক জোটের নেতাদের উপর হামলা করেছে। বুধবার থেকে ৪ জনকে আটক করেছে পুলিশ। আহত হয়েছে ১০ থেকে ১২ জন নেতাকর্মী।

সমাবেশে আরও উপস্থিত ছিলেন সিপিবি সহ-সভাপতি মিহির ঘোষ, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ’র সহকারী সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, বাসদ (মার্কসবাদী) মাসুদ রানা, ইউনাইটেড কমিউনিস্ট লীগ অব বাংলাদেশ আব্দুস সাত্তার প্রমুখ।

বাংলাদেশ সময় : ২০১৩ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২২
এনবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।