ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চা শ্রমিকদের দাবি নিয়ে হবিগঞ্জ থেকে হেঁটে ঢাকায় আসছেন মিজান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, আগস্ট ২২, ২০২২
চা শ্রমিকদের দাবি নিয়ে হবিগঞ্জ থেকে হেঁটে ঢাকায় আসছেন মিজান

হবিগঞ্জ: চা শ্রমিকদের দৈনিক মজুরি ১২০ টাকা থেকে ৩০০ টাকা করার দাবি আদায়ের জন্য পদযাত্রায় নেমেছেন জুরাইন নাগরিক অধিকার বাস্তবায়ন পরিষদের সমন্বয়ক মিজানুর রহমান।  

শ্রমিকদের আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে তিনি হবিগঞ্জের চুনারুঘাটে অবস্থিত চান্দপুর চা বাগান থেকে হেঁটে শ্রম মন্ত্রণালয়ের উদ্দেশে রওনা হয়েছেন।


 
মিজানুর রহমান সোমবার (২২ আগস্ট) দুপুর ১২টায় ঢাকার উদ্দেশে রওনা হন। এদিন সন্ধ্যা সাড়ে ৬টায় তার অবস্থান ছিল হবিগঞ্জের সুরমা চা বাগানে। গন্তব্যে পৌঁছার জন্য তাকে হাঁটতে হবে প্রায় ১৫০ কিলোমিটার পথ।
 
এর আগে ঢাকা ওয়াসার পানি কেমন, তা প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালককে (এমডি) পান করানোর জন্য ওয়াসা ভবনে গিয়ে ব্যাপক আলোচনায় এসেছিলেন মিজানুর রহমান। বিশুদ্ধ পানির দাবিতে সেই আন্দোলনটির ঘটনা ছিল ২০১৯ সালের ২৩ এপ্রিল।
 
দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার দাবিতে গত ১৩ আগস্ট থেকে অনির্দিষ্টকালের ধর্মঘট পালন করছেন চা শ্রমিকরা। সে সময় থেকেই অ্যাক্টিভিস্ট মিজানুর রহমানকে শ্রমিক আন্দোলনের সঙ্গে অংশগ্রহণ করতে দেখা গেছে।
 
মিজানুর রহমান বাংলানিউজকে জানান, চা শ্রমিকদের দৈনিক মজুরি ৩০০ টাকার দাবি যৌক্তিক। সেই দাবি নিয়ে আমি হেঁটে শ্রম মন্ত্রণালয়ের উদ্দেশে রওনা হয়েছি। গন্তব্যে যেতে ৭/৮ দিন সময় লাগতে পারে।
 
তিনি বলেন, ‘ঢাকায় গিয়ে চা শ্রমিকদের দাবির ব্যাপারে শ্রমমন্ত্রীর সঙ্গে দেখা করতে চাই। তিনি যদি দেখা না করেন তাহলে দাবি আদায়ে মন্ত্রণালয়ের সামনে অবস্থান করব। ’
 
প্রসঙ্গত, আন্দোলনের পর থেকে মজুরি বাড়ানোর জন্য বাগান মালিক, মজুরি বোর্ড, চা-শ্রমিক ইউনিয়নের নেতাদের সঙ্গে কয়েক দফা বৈঠক হয়। সর্বশেষ রোববার দৈনিক মজুরি ২৫ টাকা বাড়িয়ে ১৪৫ টাকা করার সিদ্ধান্ত হয়। এ অবস্থায় মৌলভীবাজারের চা শ্রমিকরা সোমবার কাজে যোগ দিলেও সেই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে হবিগঞ্জের ২৫ হাজার শ্রমিক আন্দোলন অব্যাহত রেখেছেন।
 
বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, আগস্ট ২২, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।