ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চা-শ্রমিকদের অবরোধে ঢাকা-সিলেট মহাসড়কে ১০ কি.মি. যানজট

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২১ ঘণ্টা, আগস্ট ২১, ২০২২
চা-শ্রমিকদের অবরোধে ঢাকা-সিলেট মহাসড়কে ১০ কি.মি. যানজট

হবিগঞ্জ: দৈনিক মজুরি বৃদ্ধির দাবিতে চা-শ্রমিকদের চলমান আন্দোলনে সরকারের পক্ষ থেকে ২৫ টাকা বাড়ানোর ঘোষণা এলে তা প্রত্যাখ্যান করে ৩০০ টাকা দৈনিক মজুরির দাবিতে হবিগঞ্জের মাধবপুরে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করেছেন চা শ্রমিকরা। এতে মহাসড়কের দুপাশে প্রায় ১০ কিলোমিটার যানজট সৃষ্টি হয়েছে।


 
রোববার (২১ আগস্ট) মাধবপুরের জগদীশপুর গোল চত্বরে হবিগঞ্জের ২৪টি বাগানের প্রায় চার হাজার শ্রমিক মহাসড়ক অবরোধ করে।  
বিকেল ৪টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত অবরোধ চলছিল।
 
সরেজমিনে দেখা গেছে, সহস্রাধিক শ্রমিক সড়কে বসে রয়েছেন। কেউ কেউ সড়কে মিছিল করছেন। সরকারের সিদ্ধান্ত মেনে নেওয়ায় শ্রমিক নেতাদের ‘দালাল’ বলে চা শ্রমিকরা স্লাগান দিচ্ছেন। তারা এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করছেন।
 
অবরোধে মহাসড়কের দুপাশে প্রায় ১০ কিলোমিটার জুড়ে হাজার হাজার গাড়ি থেমে আছে। এতে যাত্রীরা দুর্ভোগ পোহাচ্ছেন।
 
এদিকে চুনারুঘাট মাধবপুরের অতিরিক্ত পুলিশ সুপার মহসিন আল মুরাদ বাংলানিউজকে জানিয়েছেন, শ্রমিকদের সঙ্গে কথা হয়েছে কিছুক্ষণের মধ্যেই তারা মহাসড়ক থেকে সরে যাবে।  

মাধবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ মঈনুল ইসলাম মঈনসহ পুলিশ সদস্যরা শ্রমিকদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরে যাওয়ার অনুরোধ করা হলে তারা সম্মত হয়েছে।
 
এ বিষয়ে হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহান বলেন, দৈনিক মজুরি ২৫ টাকা বাড়ানোর পর জেলা প্রশাসন চা শ্রমিকদের নিয়ে বসে তাদের কাজে যোগ দেওয়ার অনুরোধ জানিয়েছেন। এরপরও শ্রমিকরা আজ মহাসড়ক অবরোধ করল। শ্রমিকরা এখন তাদের নেতাদের কথা শুনছে না। একেক দল একেকভাবে আন্দোলন করছে। এরপরও সরকারি কর্মকর্তারা সেখানে অবস্থান করে তাদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরানোর চেষ্টা করছেন।
 
১৩ আগস্ট থেকে চা শ্রমিকদের দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার দাবিতে অনির্দিষ্টকালের এ ধর্মঘট পালন করছেন শ্রমিকরা। মজুরি বাড়ানোর জন্য বাগান মালিক কর্তৃপক্ষ, মজুরি বোর্ড, চা শ্রমিক ইউনিয়নের নেতাদের সঙ্গে কয়েক দফায় বৈঠকে দৈনিক মজুরি ২৫ টাকা বাড়িয়ে ১৪৫ টাকার সিদ্ধান্ত হয়। কিন্তু সেই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে শ্রমিকরা আন্দোলন অব্যাহত রেখেছে।

** চা-শ্রমিকদের অবরোধে ঢাকা-সিলেট মহাসড়কে ১০ কি.মি. যানজট

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, আগস্ট ২১, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।