ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

পটুয়াখালীতে জেলের জালে ধরা পড়ল ব্লু-মার্লিন মাছ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৪ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২২
পটুয়াখালীতে জেলের জালে ধরা পড়ল ব্লু-মার্লিন মাছ

পটুয়াখালী: পটুয়াখালীতে পৃথক উপজেলায় দুই জেলের জালে ধরা পড়েছে বিরল প্রজাতির দুইটি ব্লু-মার্লিন মাছ।

শুক্রবার (১৯ আগস্ট) সকালে পটুয়াখালীর জেলার রাঙ্গাবালী উপজেলার চরমোন্তাজ ইউনিয়নের মো. জলিল মোল্লা নামের এক মাঝির জালে ধরা পড়ে একটি ব্লু-মার্লিন মাছ।

সোনার চর সংলগ্ন গভীর বঙ্গোপসাগর থেকে এ মাছটি ধরেন তারা।

হালিম মোল্লার জালে প্রথম বারের মতো এই মাছটি ধরা পড়েছে। স্থানীয়রা এই মাছটিকে পাখি মাছ বলে থাকেন। এটি ধরা পড়ার ঘটনা বিরলে হওয়ায় মাছটি একনজর দেখতে চরমোন্তাজ স্লুইস বাজারে ভিড় জমান স্থানীয়রা। পরে স্থানীয় ব্যবসায়ী সুধান শীল সেই মাছটি কেনেন।

রাঙ্গাবালী উপজেলা মৎস্য কর্মকর্তা আনোয়ারুল হক বাবুল জানান, এ মাছটিকে ব্লু-মার্লিন বা স্পিড ফিশ বলা হয়ে থাকে। গ্রামের মানুষ এটিকে পাখি মাছ বলে থাকেন। এটি মূলত গভীর সমুদ্রের দ্রুত গতির মাছ। বিরল এই মাছটি আগে কখনও এ অঞ্চলের মানুষ দেখেননি। এ জন্য অনুরোধ করে স্থানীয় ব্যবসায়ী সুধান শীল মাছটি কিনে নেন।

এদিকে পটুয়াখালীর কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগরে মিলন মাঝি নামের অপর জেলের জালেও ধরা পড়ে আরও একটি ব্লু-মার্লিন মাছ। এটির ওজন ছিল ১৩৫ কেজি। বৃহস্পতিবার (১৮ আগস্ট) সকালে বঙ্গোপসারের সোনার চর পয়েন্ট থেকে মাছটি ধরা পড়ে। পরে শুক্রবার দুপুর ৩টার দিকে মাছটি আলীপুর মৎস্য অবতরন কেন্দ্রের মাসুদ মোল্লার আড়তে নিয়ে আসা হয়।

এ সময় এ মাছটি দেখতে উৎসুক জনতা ভীড় জমান। উপকূলে এ মাছের চাহিদা কম থাকায় বাচ্চু মিয়া নামে এক মাছ ব্যবয়াসী এটিকে ১৫ হাজার টাকায় কিনে নেন।

কলাপাড়া সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা জানান, এই মাছের বৈজ্ঞানিক নাম ম্যাকাইরা নিগরিক্যানস। এটি অনেক দ্রুত গতির মাছ এবং এরা ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার বেগে চলতে পারে। ব্লু-মার্লিন সাধারণত প্রশান্ত মহাসাগর ও ভারত মহাসাগরে দেখা যায়।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২২ 
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।