ঢাকা, শুক্রবার, ২২ আশ্বিন ১৪২৯, ০৭ অক্টোবর ২০২২, ১০ রবিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

মাদারীপুরে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ৯ জনের কারাদণ্ড 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৩ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২২
মাদারীপুরে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ৯ জনের কারাদণ্ড 

মাদারীপুর: মাদারীপুরে আড়িয়াল খাঁ এবং লোয়ার কুমার নদ থেকে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু তোলায় নয়জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।
 
বৃহস্পতিবার (১৮ আগস্ট) দুপুরে সদর উপজেলার কালিকাপুর ইউনিয়নের বলাইর চর এলাকায় আড়িয়াল খাঁ নদে ও শিরখাড়া ইউনিয়নের কোর্টবাড়ি শ্রীনদী এলাকায় লোয়ার কুমার নদে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাইনউদ্দিনের নেতৃত্বে অভিযান চালান ভ্রাম্যমাণ আদালত।

এসময় বালু উত্তোলন অবস্থায় নয়জনকে আটক করা হয়।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, সদর উপজেলার কালিকাপুর ইউনিয়নের বলাইর চর এলাকায় আড়িয়াল খাঁ নদে এবং শিরখাড়া ইউনিয়নের কোর্টবাড়ি শ্রীনদী এলাকায় লোয়ার কুমার নদের বিভিন্ন স্থান থেকে দীর্ঘদিন ধরে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিল একটি চক্র। এমন সংবাদের ভিত্তিতে সেখানে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করে উপজেলা প্রশাসনের একটি দল।  

এসময় ঘটনার সত্যতা পেলে দু’টি মামলায় জাকির হোসেন মাতবর (৫৫), সোহেল মৃধা (২০), মো. ইউনুস (২২), আলী হোসেন (৩২), মো. সুমন (২০), মো. ইয়াছিন (২০), সজিব (২৭), লোকমান হোসেন (২১), মো. সজিব (২১) নামে মোট নয়জনকে এক মাস থেকে এক বছর পর্যন্ত বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত। একই সঙ্গে ঘটনাস্থল থেকে আনুমানিক ১০ হাজার ঘন ফুট বালু, তিনটি বাল্কহেড ও তিনটি ড্রেজার মেশিন জব্দ করা হয়। এছাড়া এ ঘটনায় অন্যান্য জড়িত ব্যক্তিদের নামে দুটি নিয়মিত মামলা দায়ের করা হয়।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাইনউদ্দিন বলেন, অবৈধ বালু ও মাটি উত্তোলন বন্ধে প্রশাসন কঠোর অবস্থানে আছে।

বাংলাদেশ সময়: ০৮৫১ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa