ঢাকা, বৃহস্পতিবার, ১৪ আশ্বিন ১৪২৯, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০২ রবিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

সাগরে মিলছে ঝাঁকে ঝাঁকে ইলিশ, নদীতে নেই

ছোটন সাহা, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০২ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
সাগরে মিলছে ঝাঁকে ঝাঁকে ইলিশ, নদীতে নেই

ভোলা: সাগরে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। এতে জেলেদের মুখে হাসি ফুটেছে, সরগরম হয়ে উঠেছে মাছের আড়ৎগুলো।

তবে ভিন্ন চিত্র দেখা গেছে ভোলার মেঘনা নদীতে। সেখানে সারাদিন জাল বেয়ে কাঙ্খিত পরিমাণ মাছের দেখা পাচ্ছেন না জেলেরা।   অন্যদিকে তেলের দাম বেড়ে যাওয়ায় আরও বেশি বিপাকে পড়েছেন তারা।

জেলেরা জানান, মার্চ-এপ্রিল দুই মাস নদীতে মাছ ধরা বন্ধ ছিল। অন্যদিকে ৬৫ দিনের জন্যও সাগরে মাছ ধরা বন্ধ থাকে। নদী ও সাগরে প্রায় সাড়ে ৪ মাস মাছ শিকারের নিষেধাজ্ঞা কাটিয়ে ঘুরে দাঁড়াতেই নদী ও সাগরে নেমে পড়েছেন তারা। গত এক সপ্তাহ ধরে সাগরে প্রচুর পরিমাণে ইলিশ পাচ্ছেন। কিন্তু নদীতে গিয়ে অনেক জেলেকে খালি হাতে ফিরে আসতে হচ্ছে। এরমধ্যে আবার হঠাৎ করে ডিজেলের দাম বাড়াতে অনেকটাই বিপাকে পড়ছেন উপকূলের জেলেরা।

জেলে শহিদুল ও মনির বলেন, এ বছর  ভরা মৌসুমেও মেঘনায়  ইলিশেরর দেখা মেলেনি। তবুও আমরা অপেক্ষায় ছিলাম নদীতে মাছ ধরা পড়ার। কিন্তু এখনো মিলছে না ইলিশ।

ভোলার ইলিশা, তুলাতলী, জোরখাল, নাছির মাঝি, লালসোহনের বাত্তির খালসহ বেশ কয়েকটি আড়ৎ ঘুরে জানা গেল, যেসব মাছ কেনা-বেচা হচ্ছে তা সবই সাগরের মাছ, নদী তেমন মাছ পাওয়া যাচ্ছে না।

আড়ৎদার মাসুদ রানা বলেন, নদীতে ইলিশ ধরা না পড়লেও সাগরে ঝাঁকে ঝাঁকে পড়ছে। এ অবস্থা চললে জেলেরা কিছুটা হলেও সংকট দূর করতে পারবেন।

ভোলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. জামাল হোসাইন বলেন, সেপ্টম্বর মাসে শেষ সপ্তাহ থেকে নদীতেও মাছ ধরা পড়বে বলে আমরা আশাবাদী। তখন জেলেদের এমন সংকট থাকবে না।

বাংলাদেশ সময়: ২২০২ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
এমএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa