ঢাকা, শুক্রবার, ২২ আশ্বিন ১৪২৯, ০৭ অক্টোবর ২০২২, ১০ রবিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

তদন্ত প্রতিবেদন পাওয়ার পরই আইনগত ব্যবস্থা: ডিআইজি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৩ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
তদন্ত প্রতিবেদন পাওয়ার পরই আইনগত ব্যবস্থা: ডিআইজি

বরগুনা: বরগুনায় ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ চলাকালে ছাত্রলীগ নেতাকর্মীদের ওপর পুলিশের লাঠিচার্জের ঘটনায় অতিরিক্ত পুলিশ সুপার মহররম আলীকে চট্টগ্রামে বদলি করা হয়েছে এবং এ ঘটনার তদন্ত প্রতিবেদন পাওয়ার পরই আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন বরিশাল রেঞ্জের ডিআইজি এস এম আক্তারুজ্জামান।

বুধবার (১৭ আগস্ট) দুপুরের পরে বরগুনার সার্কিট হাউজ মিলনায়তনে সাংবাদিকদের তিনি এক কথা জানান।

এর আগে বেলা ১২টার দিকে বরগুনা আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে বৈঠক করেন তিনি।

এসময় ডিআইজি আক্তারুজ্জামান আরও বলেন, সবার মধ্যেই সৌজন্যতা থাকাটা জরুরি, যখন কোনো পুলিশ সদস্যের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হয়, তখন তাকে প্রথমেই বদলি বা প্রত্যাহার করা হয়। তাই মহররমকেও বদলি করা হয়েছে, মহররম এখানে থেকে যাতে সঠিক তদন্তে কোনো প্রভাব বিস্তার না করতে পারে, এটাও বদলির আরেকটি কারণ।  

ব্রিফিংকালে তার সঙ্গে ছিলেন বরগুনা-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, বরগুনা-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শওকত হাচানুর রহমান রিমন, বরগুনা জেলা প্রশাসক হাবিবুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবিরসহ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের নেতাকর্মীরা।

এসময় এমপি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু সাংবাদিকদের বলেন, ছাত্রলীগের সঙ্গে পুলিশ যে আচারণ করেছে, তা আইন ও নীতি বহির্ভূত। তবে ঘটনার পর স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পুলিশ বিভাগ ও সরকার বিষয়টিকে গুরুত্ব সহকারে নিয়ে জড়িত পুলিশ সদস্যদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে। এতে আমিসহ জেলার আওয়ামী লীগ নেতাকর্মীরা সন্তুষ্ট।

ঘটনার পর পুলিশের পক্ষ থেকে যে তদন্ত কমিটি গঠন করা হয়েছে, তার প্রতিবেদন বৃহস্পতিবার (১৮ আগস্ট) দেওয়া হবে।

প্রসঙ্গত, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সোমবার (১৫ আগস্ট) দুপুর ১২টার দিকে বঙ্গবন্ধু স্মৃতি কমপ্লেক্সে ফুল দেন জেলা ছাত্রলীগের নতুন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক। এরপর কর্মী-সমর্থকদের নিয়ে তারা জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভায় যোগ দিতে গেলে ছাত্রলীগের পদবঞ্চিত নেতাকর্মীরা তাদের ওপর হামলা চালান। এসময় উভয়পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়লে পুলিশ গণহারে ছাত্রলীগের নেতাকর্মীদের বেধড়ক লাঠিচার্জ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এছাড়া শিল্পকলা একাডেমি ভবনে আটকেও ছাত্রলীগের নেতাকর্মীদের পেটায় পুলিশ। ঘটনার সময় বরগুনা-১ আসনের সংসদ সদস্য (এমপি) ধীরেন্দ্র দেবনাথ শম্ভু উপস্থিত ছিলেন।  
দীর্ঘ আট বছর পর গত ১৭ জুলাই বরগুনা শহরের সিরাজ উদ্দীন টাউন হল মিলানায়তনে বরগুনা জেলা ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। এরপর ২৪ জুলাই রাতে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক জেলা ছাত্রলীগের নতুন কমিটির অনুমোদন দেন। এতে জেলা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ৩৩ সদস্যের নাম প্রকাশ করা হয়। এরপর থেকেই সদ্য ঘোষিত এ কমিটি প্রত্যাখ্যান করে বরগুনা শহরে পদবঞ্চিতরা প্রতিবাদ জানিয়ে আসছেন।

এ ঘটনায় মঙ্গলবার আলোচিত এএসপি মহররম আলীকে বরগুনার দায়িত্ব থেকে সরিয়ে প্রথমে বরিশাল রেঞ্জে ডিআইজি কার্যালয়ে নিযুক্ত করা হয়। পরে তাকে চট্টগ্রাম রেঞ্জে বদলি করা হয়। এছাড়া এ ঘটনায় আরও পাঁচ পুলিশ সদস্যকে বদলি করা হয়েছে।

আরও পড়ুন:
শোক দিবসে এমপির সামনে ছাত্রলীগের ২ গ্রুপের সংঘর্ষ

এমপির সামনে ছাত্রলীগকে বেধড়ক পেটাল পুলিশ

ছাত্রলীগকে পেটানোয় পুলিশ কর্মকর্তার বরখাস্তের দাবি এমপি শম্ভুর

সংবাদ সম্মেলনে পুলিশের লাঠিচার্জকে সমর্থন জানাল বরগুনা ছাত্রলীগ 

ছাত্রলীগের ওপর পুলিশের লাঠিচার্জ, তদন্ত কমিটি 

পু‌লি‌শের আচরণে সুশীল সমা‌জের উদ্বেগ

এবার সরিয়ে নেওয়া হলো বরগুনার ৫ পুলিশ সদস্যকে 

বাংলাদেশ সময়: ২১১১ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২২
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa