ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

জাতীয়

জন্ম নিবন্ধন করতে লাগবে না মা-বাবার জন্ম সনদ 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১০ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২২
জন্ম নিবন্ধন করতে লাগবে না মা-বাবার জন্ম সনদ 

সন্তানের জন্ম নিবন্ধন করার ক্ষেত্রে এখন থেকে আর মা-বাবার জন্ম সনদ লাগবে না। রেজিস্ট্রার জেনারেলের কার্যালয় (জন্ম ও মৃত্যু নিবন্ধন) এ তথ্য জানিয়েছে।

 

এখন থেকে সন্তানের হাসপাতালে জন্ম নেওয়ার পর দেওয়া ছাড়পত্র বা ইপিআই টিকার কার্ড যেকোনো একটি প্রমাণ দেখিয়ে শিশুর জন্ম নিবন্ধন করা যাবে।

সোমবার  রেজিস্ট্রার জেনারেল (অতিরিক্ত দায়িত্ব) মির্জা তারিক হিকমত গণমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেন, ২৭ জুলাই থেকে অনলাইনে জন্ম নিবন্ধনের আবেদন নেওয়ার সফটওয়্যারে পরিবর্তন আনা হয়েছে। এখন যারা শিশুর জন্ম নিবন্ধনের জন্য আবেদন করবেন, তাদের কাছে আগের মতো মা-বাবার জন্মসনদ চাওয়া হবে না।  

তবে আগের নিয়মের যৌক্তিকতা তুলে ধরে তিনি বলেন, জন্ম নিবন্ধনের আন্তর্জাতিক ব্যবহার সম্পর্কে জানার কারণে ভবিষ্যতের কথা ভেবে মা-বাবার জন্মসনদ চাওয়া হতো। এভাবে ৩০ লাখ শিশুর একক পরিচয়পত্র (ইউনিক আইডি) করা হয়েছে। এটা মা–বাবার সঙ্গে সন্তানের পরিচিতির একটি পদ্ধতি ছিল।  

২০০১ সালের পর জন্ম নেওয়া ব্যক্তিদের জন্ম নিবন্ধন করতে হলে তার বাবা-মায়ের জন্ম নিবন্ধন সনদ অবশ্যই প্রয়োজন হবে। ওই সময় জন্ম নিবন্ধন করতে গিয়ে নানা ভোগান্তি নিয়ে ক্ষোভ প্রকাশ করেন অভিভাবকরা। ফলে নতুন করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  

বাংলাদেশ সময়: ১০০৫ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২২
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।