ঢাকা, শুক্রবার, ২২ আশ্বিন ১৪২৯, ০৭ অক্টোবর ২০২২, ১০ রবিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

পানির দাম ১৫ শতাংশের বেশি বাড়াতে চায় ওয়াসা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৯ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২২
পানির দাম ১৫ শতাংশের বেশি  বাড়াতে চায় ওয়াসা

ঢাকা: জ্বালানি তেলের দাম বৃদ্ধি ও লোডশেডিং বেড়ে যাওয়া কারণে পানির উৎপাদন ব্যয় বেড়েছে। এসব কারণে ১৫ শতাংশের বেশি পানির দাম বাড়াতে চায় ওয়াসা।

 

শনিবার (১৩ আগস্ট) বিকেলে ওয়াসার একটি সূত্র পানির দাম বাড়ার বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করে।

সূত্র জানায়, ওয়াসা পানির দাম বাড়াতে চাইলে পাঁচ শতাংশের বেশি বাড়াতে পারে না। পাঁচ শতাংশের বেশি বাড়াতে হলে সংশ্লিষ্ট মন্ত্রণালয় (স্থানীয় সরকার) সুপারিশ পাঠাতে হয়। ১৫ শতাংশের বেশি পানির দাম বাড়াতে চলতি বছরে ওয়াসা একাধিক বার মন্ত্রণালয় সুপারিশ পাঠিয়েছে। কিন্তু তা এখনো বাস্তবায়ন হয়নি।

সূত্র আরও জানায়, যেহেতু জ্বালানি তেলের দাম ও লোডশেডিং বেড়েছে এই কারণে ওয়াসা পানি উৎপাদন ব্যয়ও বেড়েছে। এছাড়াও বেড়েছে ওয়াসার অন্যান্য খরচ। সব মিলিয়ে পানির দাম বাড়াতে চায় ওয়াসা।  

এর আগে, ২০২১ সালের ২৫ মে ঢাকা ওয়াসা পানির দাম ৫ শতাংশ বাড়ায়। যাতে আবাসিকে ঢাকা ওয়াসার সরবরাহ করা প্রতি ইউনিট (এক হাজার লিটার) পানির দাম ১৪ টাকা ৪৬ পয়সা থেকে বেড়ে ১৫ টাকা ১৮ পয়সা হয়। আর বাণিজ্যিক সংযোগে প্রতি ইউনিট পানির দাম ৪০ টাকা থেকে বাড়িয়ে ৪২ টাকা করা হয়। ২০২০ সালের এপ্রিলেও আবাসিকে প্রতি ইউনিটের দাম বেড়েছিল ২ টাকা ৯০ পয়সা পানির দাম বাড়ায় ওয়াসা, তাদের ভাষায়, এটা ‘মূল্য সমন্বয়’।

বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২২
এমএমআই/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa