ঢাকা, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০১ রবিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

শিশুমৃত্যু কমিয়ে এসডিজি অর্জন করবো: স্বাস্থ্যমন্ত্রী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২২
শিশুমৃত্যু কমিয়ে এসডিজি অর্জন করবো: স্বাস্থ্যমন্ত্রী

মানিকগঞ্জ: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, যে সব নবজাতক সময়ের আগে জন্মগ্রহণ করে বা বিভিন্ন রোগ ও অল্প ওজন নিয়ে জন্মগ্রহণ করে তাদের জন্য বিশেষ ব্যবস্থা লাগে। আর সেই ব্যবস্থাই হলো নবজাতক শিশুর বিশেষ সেবা ইউনিট (স্ক্যানু)।

স্ক্যানুতে শিশুকে রাখা হয় এবং প্রয়োজন অনুযায়ী শিশুকে চিকিৎসা দেওয়া হয়। এতে করে শিশুটির জীবন রক্ষা পায়। আমরা শিশুমৃত্যু কমিয়ে এসডিজি অর্জন করবো।

শনিবার (১৩ আগস্ট) দুপুরে মানিকগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট জেলা হাসপাতালের পুরাতন ভবনে নবজাতক শিশুর বিশেষ সেবা ইউনিটের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে প্রতি হাজারে প্রায় ৩২ জন শিশুর মৃত্যু হয়। আমাদের এসডিজিতে আনতে হলে ১২তে নামাতে হবে। সেই লক্ষ্যে মানিকগঞ্জে নবজাতক শিশুর বিশেষ সেবা ইউনিট (স্ক্যানু) স্থাপন করা।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, ইতোমধ্যে ৫০টি হাসপাতালে স্ক্যানু স্থাপন করা হয়েছে। পর্যায়ক্রমে দেশের প্রতিটি জেলা হাসপাতালে স্ক্যানু স্থাপন করা হবে। যার মাধ্যমে শিশুমৃত্যুর হার কমে যাবে এবং এসডিজি অর্জন করতে পারবো।

এ সময় স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মু. আনোয়ার হোসেন হাওলাদার, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (এসমসিটিব) প্রফেসর ডা. শাকিল আহম্মেদ, মানিকগঞ্জের কর্নেল মালেক মেডিক্যাল কলেজের অধ্যক্ষ মো. জাকির হোসেন ও সিভিল সার্জন মোয়োজ্জেম আলী খাঁন চৌধুরীসহ অন্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa