ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফরিদপুরে ফেসবুকে বহু ফেক আইডি, ঘটে ঘন ঘন অপরাধ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, আগস্ট ১১, ২০২২
ফরিদপুরে ফেসবুকে বহু ফেক আইডি, ঘটে ঘন ঘন অপরাধ

ফরিদপুর : সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বহু ফেক আইডি খোলা হচ্ছে ফরিদপুরে। এসব আইডি দিয়ে অপরাধও সংগঠিত হচ্ছে অহরহ।

সমাজের উচ্চবিত্ত থেকে শুরু করে নিম্নবিত্তরা এসব অপরাধের বলি হচ্ছেন।

ঘন ঘন এসব অপরাধের শিকার হয়ে ভুক্তভোগীরা ডিজিটাল নিরাপত্তা আইনের আওতায় মামলা, সাধারণ ডায়রি করে প্রতিকার চাচ্ছেন। অনেক সময় সেটিও কাজে আসছে না। এমন অবস্থায় বেশ বিপাকে আছেন জেলার বিভিন্ন এলাকার নাগরিকরা।

নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন ভুক্তভোগীর সঙ্গে কথা বলে জানা গেছে, সমাজে তাদের বন্ধু যেমন আছে, আছে শত্রুও। সরাসরি কোনোভাবে ক্ষতি না করতে পেরে তারা ফেসবুকে ফেক আইডি খুলে ব্যক্তিগত আক্রোশ চরিতার্থ কতে বিভিন্ন মিথ্যা তথ্য দিয়ে পোস্ট দেয়। এতে করে ভুক্তভোগী পারিবারিক-সামাজিকভাবে হেয় প্রতিপন্ন হন।

এখানেই থেমে নেই, ফেসবুকের মাধ্যমে অর্থ হাতিয়ে নেওয়ারও বহু অভিযোগ আছে। নারীদের ব্যক্তিগত ছবি প্রকাশ করে অর্থ দাবি, প্রেমের দাবিতে বিভিন্ন পোস্ট দিয়ে হয়রানির ঘটনাও ঘটে নিয়মিত। ভুক্তভোগীরা বলছেন, শুরুর দিকে কিছুটা কম হলেও পরবর্তীতে এ সমস্যা ভয়াবহ রূপ নিতে শুরু করে।

তারা আরও জানান, এলাকায় কারও সঙ্গে কারও ব্যক্তিগত সমস্যা হলেই ফেসবুকে ফেক আইডি খুলে তাকে নিয়ে শুরু হয় মিথ্যা পোস্ট, চরিত্র নষ্ট করা। এতে কেউ কেউ সমাজচ্যুত হয়ে পড়েন, কেউ আত্মহত্যার পথও বেছে নেন। এসব ব্যাপারে ব্যবস্থা নিতে পুলিশের শরণাপন্নও হন অনেকে।

সম্প্রতি এক ব্যক্তি ফেক আইডির মাধ্যমে সুনাম-হানীর শিকার হন। তিনি জানান, সদর উপজেলার ঈশান গোপালপুর ইউনিয়নে এক ব্যক্তির সঙ্গে দীর্ঘদিন ধরে তার ব্যক্তিগত সমস্যা রয়েছে। কিছুদিন আগে তিনি ফেসবুকে ফেক আইডি খুলে মিথ্যা স্ট্যাটাস দিয়ে তার সুনাম ক্ষুণ্ন করেন। পরে তিনি কোতোয়ালী থানায় এ ব্যাপারে সাধারণ ডায়রি করেন। প্রশাসনের কাছেও এ সমস্যার প্রতিকার চেয়েছেন তিনি।

প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে কথা হলে তারা বলেন, যখনই কেউ এমন সমস্যায় পড়বেন, আমাদের জানালে ব্যবস্থা নেওয়া হবে। ভুক্তভোগী সন্দেহভাজনদের নাম ঠিকানা আমাদের সরবরাহ করলে যাচাই-বাছাই করে ব্যবস্থা নেওয়া হবে। ডিজিটাল আইনেও অপরাধীদের বিরুদ্ধে মামলা হতে পারে।

জেলার বিশিষ্টজনেরাও ফেক আইডি বন্ধে আইনের আশ্রয় চেয়েছেন। তারা বলছেন, মিথ্যা তথ্য মানুষ বেশি বিশ্বাস করে। যারা ফেসবুককে ঢাল হিসেবে ব্যবহার করে ফেক আইডির মাধ্যমে একজনের বিরুদ্ধে অসত্য প্রকাশ করে তাদের চিহ্নিত করে আইনগত ব্যবস্থা নেওয়া জরুরি।

ফরিদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সুমন রঞ্জন সরকারের সঙ্গে এ নিয়ে কথা হলে বাংলানিউজকে তিনি বলেন, সাইবার অপরাধ সংক্রান্ত ব্যাপারে ঢাকায় সাইবার সাপোর্ট উইমেন নামে একটি ইউনিট কাজ করে। ফরিদপুরেও সাইবার অপরাধ দমনে আমাদের ছোট একটা ইউনিট কাজ করছে।

সাইবার অপরাধ দমনে অক্লান্ত পরিশ্রম করছে সদস্যরা। ফেক আইডি তৈরি করে যারা অপরাধ সংগঠিত করে, তারা ছাড় পাবে না। এসব অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দেশের প্রচলিত আইন আছেই, প্রয়োজনে ডিজিটাল নিরাপত্তা আইনের প্রয়োগ করা হয়, হবে। অপরাধীদের জন্য আইন অনেক কঠোর, তাই যারা এমন অপরাধ সংগঠনের কথা চিন্তাও করেন, তাদের সরল পথে থাকার আহ্বান জানান তিনি।

বাংলাদেশ সময় : ১৫৫২ ঘণ্টা, ১১ আগস্ট, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।