ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

প্রতীকী কারবালা প্রাঙ্গণে শেষ হলো তাজিয়া মিছিল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, আগস্ট ৯, ২০২২
প্রতীকী কারবালা প্রাঙ্গণে শেষ হলো তাজিয়া মিছিল

ঢাকা : শিয়া সম্প্রদায়ের পবিত্র দিন আশুরা আনুষ্ঠানিকতা প্রায় শেষের দিকে। মঙ্গলবার (৯ আগস্ট) পুরান ঢাকার হোসেনি দালান থেকে আনুষ্ঠানিকতার পর্ব শুরু হয় তাজিয়া মিছিলের মাধ্যমে।

দুপুর আড়াইটা ঝিগাতলা মোড়ের ধানমন্ডি লেকে অবস্থিত প্রতীকী কারবালা প্রাঙ্গণে মিছিলটি শেষ হয়েছে।

এর আগে ১০টার দিকে হোসেনি দালান থেকে মিছিলটি শুরু হয়। এতে অংশ নেন শিয়া সম্প্রদায়ের হাজারো অনুরাগী। আশুরার আনুষ্ঠানিকতা শেষ হবে তাদের নামাজ আদায় ও জিকিরের মাধ্যমে।

জানা গেছে, কারবালার ঐতিহাসিক শোক পালনে শিয়া সম্প্রদায়ের এবারের তাজিয়া মিছিলের আয়োজিত হচ্ছে রাজধানীর মোহাম্মদপুর, মিরপুর, বকশীবাজার, লালবাগ, ফরাশগঞ্জ, পল্টন ও মগবাজার এলাকা নিয়ে। এলাকাগুলো থেকে সম্প্রদায়ের লোকজন আলাদা মিছিল নিয়ে যোগ হয় পুরান ঢাকা থেকে বের হওয়া মিছিলে। দুপুর ১টার দিকে সায়েন্স-ল্যাব মোড়ে সবগুলো মিছিল একত্র হয়। পরে একসঙ্গে ধানমন্ডি লেকের দিকে এগিয়ে যায়।

ঐতিহ্যবাহী এই শোক মিছিলের নিরাপত্তায় নিয়োজিত রয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), পুলিশ, সাদা পোশাকের গোয়েন্দা, ফায়ার সার্ভিসসহ অন্য বাহিনীর কয়েকশ সদস্য।

প্রতিবারের মতো এবারও হোসেনি দালান প্রাঙ্গণে ইমাম হোসেন (রা.)’র দুলদুল ঘোড়ার মতো প্রতীকী একটি ঘোড়াকে সাজানো হয়। প্রতীকী ঘোড়াটিকে দুধ ঢেলে বরণ করে নেন শিয়া সম্প্রদায়ের মুসল্লিরা। তারপর সেটি মিছিলে যোগ দিলে শুরু হয় কারবালামুখী শোকযাত্রা।

হোসেনি দালান ইমামবাড়ার তত্ত্বাবধায়ক এম এন ফিরোজ হোসেন বলেন, ইসলাম প্রতিষ্ঠায় ইমাম হোসেন (রা.) কারবালা প্রাঙ্গণে শহীদ হয়েছিলেন। তার আত্মত্যাগের পর ইসলাম আবার নতুনভাবে প্রতিষ্ঠিত হয়েছে। এখানে সত্যের বিজয় হয়েছে। আমরা এবারের তাজিয়া মিছিলে এই বার্তা দিতে চাই, সত্যের বিজয় সব সময় সুনিশ্চিত। বিশ্বব্যাপী ইসলাম ধর্ম আলো ছড়াবে- এটাই আমাদের প্রত্যাশা।

আরবি মাস মহররম এলেই শিয়া সম্প্রদায়ের লোকজন তাজিয়া মিছিলের প্রস্তুতি নিতে থাকেন। কারবালা প্রান্তরে মহানবী হযরত মুহাম্মদ (সা.)’র দৌহিত্র হজরত ইমাম হোসেন (রা.)’র শাহাদাতের শোককে ধারণ করতে এ আয়োজন করা হয়।

ঢাকায় কবে থেকে তাজিয়া মিছিল শুরু হয়েছে তার সঠিক ইতিহাস না পাওয়া যায় না। তবে ইতিহাসবিদেরা ধারণা করেন ১৬০০ সালে প্রথম ইমামবাড়া বিবিকা রওজা প্রতিষ্ঠার পরে থেকে তাজিয়া মিছিল শুরু হয়।

বাংলাদেশ সময় : ১৫২২ ঘণ্টা, ৯ আগস্ট, ২০২২
এনবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa