ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

খুলনায় কারবালার স্মরণে তাজিয়া মিছিল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৭ ঘণ্টা, আগস্ট ৯, ২০২২
খুলনায় কারবালার স্মরণে তাজিয়া মিছিল

খুলনা: পবিত্র আশুরা উপলক্ষে খুলনায় তাজিয়া মিছিল অনুষ্ঠিত হয়েছে। কারবালার শহীদদের প্রতি শোক ও শ্রদ্ধা জানাতে মিছিলে অংশ নেওয়া সবার মুখে ছিল হায় হোসেন, হায় হোসেন ধ্বনি।

মঙ্গলবার (৯ আগস্ট) সকাল সাড়ে ১০টায় মহানগরের আলতাপোল লেনস্থ আঞ্জুমান-এ-পাঞ্জাতানী ট্রাস্ট ইমাম বাড়ি থেকে এ মিছিল বের হয়।

নগরীর ১২ নম্বর আলতাপোল লেন থেকে মিছিলটি বের হয়ে সাউথ সেন্ট্রাল রোড, শামসুর রহমান রোড হয়ে পিকচার প্যালেস মোড়, সদর থানার মোড় ঘুরে আবার আলাতাপোলন লেনে গিয়ে শেষ হয়।

মিছিলে খুলনা ও অন্যান্য এলাকা থেকে আগত শিয়া সম্প্রদায়ের নারী ও পুরুষ অংশ নেন।

মিছিল আগে ইমাম বাড়িতে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন ইসলামী শিক্ষা কেন্দ্রের অধ্যক্ষ হুজ্জাতুল ইসলাম সৈয়দ ইব্রাহীম খলিল রাজাভী।

তিনি বলেন, শহীদ সম্রাট ইমাম হুসাইন (আঃ) এমন এক বিশাল ব্যক্তিত্বের নাম যে কোনো নির্দিষ্ট স্থান, কাল বা পাত্রের সাধ্য নেই তাকে ধারণ করার। আশুরার ঘটনার পর কয়েক শতাব্দী পেরিয়ে গেলেও এই বিপ্লব কোনো ভৌগোলিক, জাতীয়তা বা কালের গণ্ডির মধ্যে সীমাবদ্ধ থাকেনি। বরং ইতিহাসজুড়ে তিনি সূর্যের মতো সমগ্র বিশ্বকে উজ্জ্বল আলোয় আলোকিত করার উৎস হয়ে ছিলেন। কারবালার ঘটনা ত্যাগ ও তিতিক্ষার বহু অনন্য দৃষ্টান্তের সাক্ষ্য। ইমাম হুসাইনের (আ.) ভাই বীরশ্রেষ্ঠ হযরত আব্বাস ত্যাগ ও তিতিক্ষার অন্যতম শ্রেষ্ঠ উদাহরণ।

এছাড়াও নগরীর ফেরীঘাট মোড় ও খালিশপুর আলমনগর থেকেও শিয়া সম্প্রদায়ের লোকজন তাজিয়া মিছিল বের করে পৃথক পৃথক সময়ে।

বাংলাদেশ সময়: ১৩১১ ঘণ্টা, আগস্ট ০৯, ২০২২
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa