ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকায় আসিয়ান দিবস উদযাপন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৭ ঘণ্টা, আগস্ট ৮, ২০২২
ঢাকায় আসিয়ান দিবস উদযাপন

ঢাকা: অ্যাসোসিয়েশন অফ সাউথইস্ট এশিয়ান নেশনসের (আসিয়ান) ৫৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী ঢাকায় উদযাপন হয়েছে। সোমবার (৮ আগস্ট) ঢাকার ইন্দোনেশিয়া দূতাবাসে নানা আয়োজনে দিবসটি পালিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভিডিও বক্তব্য রাখেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে মোমেন। এতে আরও বক্তব্য রাখেন ঢাকায় নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত ও আসিয়ান ঢাকা কমিটি- এডিসি চেয়ার অং কিয়াও মো।

আসিয়ান ঢাকা কমিটির বর্তমান চেয়ারম্যান হিসেবে অং কিয়াও মো তার বক্তব্যে আসিয়ান প্রতিষ্ঠার পর থেকে বিগত ৫৫ বছরে সংস্থার অর্জনগুলো তুলে ধরেন। একই সঙ্গে আসিয়ান ও বাংলাদেশের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক এবং সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে ‘আসিয়ান ঐক্য’ গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক ( দক্ষিণ -পূর্ব এশিয়া) নাজমূল হুদা বলেন, বাংলাদেশ রোহিঙ্গা সঙ্কট মোকাবিলা করছে। এ সঙ্কট মোকাবিলায় আসিয়ান দেশগুলোর সহযোগিতা প্রয়োজন। একইসঙ্গে বাংলাদেশ আসিয়ান সেক্টরাল ডায়ালগ পার্টানার হতে আগ্রহী। এই দুই বিষয়ে আসিয়ান দেশগুলোর সহযোগিতা চান তিনি।

অনুষ্ঠানে উপস্থিত আসিয়ান রাষ্ট্রদূত ও হাইকমিশনারদের মধ্যে ছিলেন ব্রুনাই দারুসসালামের হাইকমিশনার হাজী হারিস হাজী ওসমান, ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত হেরু হারতান্তো সুবোলো, মালয়েশিয়ার হাইকমিশনার হাজনাহ মো. হাশিম, মিয়ানমারের রাষ্ট্রদূত অং কিয়াও মো, থাইল্যান্ডের রাষ্ট্রদূত মাকাওয়াদি সুমিতমোর, ভিয়েতনামের রাষ্ট্রদূত ফাম ভিয়েত চিয়েন, সিঙ্গাপুর কনস্যুলেটের মিশন প্রধান শীলা পিল্লাই, ফিলিপাইন দূতাবাসের চার্জ ডি অ্যাফেয়ার্স ক্রিশ্চিয়ান হোপ ভি. রেয়েস, পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা ও আসিয়ান সদস্য দেশগুলোর কূটনীতিক।

উল্লেখ্য, এডিসি ২০১৪ সালে প্রতিষ্ঠিত হয়। ঢাকায় অবস্থিত আটটি আসিয়ান মিশন নিয়ে এডিসি গঠিত। এডিসি চেয়ারটি প্রতি ছয় মাস অন্তর পরিবর্তন হয়। বর্তমানে মিয়ানমার চেয়ারের দায়িত্বে রয়েছেন। ১৯৬৭ সালের 8 আগস্ট আসিয়ান ঘোষণাপত্র সইয়ের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়। ব্রুনাই দারুসসালাম, কম্বোডিয়া, ইন্দোনেশিয়া, লাওস, মালয়েশিয়া, মিয়ানমার, ফিলিপাইন, সিঙ্গাপুর, থাইল্যান্ড এবং ভিয়েতনাম নামক দশটি সদস্য রাষ্ট্র নিয়ে আসিয়ান গঠিত।

আসিয়ান পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। পরে আসিয়ান ফুড ফেস্টিভ্যাল ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, আগস্ট ০৮, ২০২২
টি আর/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।