ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ড প্রাপ্ত নজরুল গ্রেফতার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৮ ঘণ্টা, আগস্ট ৮, ২০২২
যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ড প্রাপ্ত নজরুল গ্রেফতার

ঢাকা: যুদ্ধাপরাধের দায়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুন্যাল কর্তৃক মৃত্যুদণ্ড প্রাপ্ত পলাতক আসামি মো. নজরুল ইসলামকে গ্রেফতার করেছে পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ)।

রোববার (৭ আগস্ট) রাজধানীর শাহ আলী থানায় বিশেষ অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়।

এটিইউয়ের সহকারী পুলিশ সুপার (এএসপি) ওয়াহিদা পারভীন জানান, গ্রেফতার নজরুলের বাড়ি খুলনা জেলার বটিয়াঘাটা থানার নয়ালতলা গ্রামে। তিনি বর্তমানে শাহ আলী থানাধীন মিরপুর-১ নম্বরে পলাতক অবস্থায় বসবাস করতেন।

মামলা হওয়ার পর থেকেই তিনি আত্মগোপনে চলে যান।  দীর্ঘ ৫ বছর পলাতক থাকার পর তার অনুপস্থিতিতে ট্রাইবুন্যাল চলতি বছরের ২৮ জুলাই রায় ঘোষণা করে। রায়ে নজরুল ও তার সহযোগীদের বিরুদ্ধে মানবতা বিরোধী অপরাধ এবং গণহত্যার অভিযোগ প্রমাণিত হয়। রায়ে অন্যান্য আরও ৫ আসামির সঙ্গে পলাতক নজরুল ইসলামকেও মৃত্যুদণ্ড দেওয়া হয়।

জানা গেছে, এ মামলার মোট আসামি ছিল সাতজন, তাদের মধ্যে ছয়জন আগেই গ্রেফতার হয়েছিল। অভিযোগ গঠনের আগে আসামি মোজাহার আলী শেখ মারা যায়। পরে বাকি ছয় জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরু করেন আদালত।

মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতায় খুলনার বটিয়াঘাটায় পলাতক নজরুল ইসলাম ও গ্রেফতার অপর পাঁচজন যুদ্ধাপরাধ ঘটিয়েছেন বলে প্রমাণিত হয়।

তারা বটিয়াঘাটার মাছালিয়া গ্রামের শান্তি লতা মণ্ডলের বাড়িতে হামলা চালিয়ে বিনোদ মণ্ডলকে অবৈধভাবে আটক-নির্যাতন, অপহরণ ও গুলি করে হত্যা, ১৯৭১ সালের ১৫ অক্টোবর বটিয়াঘাটার পূর্বহালিয়া গ্রামের চাপরাশী বাড়িতে হামলা চালিয়ে নিরস্ত্র হরিদাস মজুমদারকে আটক, নির্যাতন ও গুলি করে হত্যা, ১৯৭১ সালের ২১ অক্টোবর হিন্দু সম্প্রদায়কে নিশ্চিহ্ন করতে বটিয়াঘাটার সুখদাড়া গ্রামে হামলা চালিয়ে নিরীহ নিরস্ত্র হিন্দু সম্প্রদায়ের চারজনকে হত্যা, চার-ছয়টি বাড়ির মালামাল লুট এবং অগ্নিসংযোগ ও ১৯৭১ সালের ২৯ নভেম্বরে আসামিরা বটিয়াঘাটার বারো আড়িয়া গ্রামে হামলা চালিয়ে মুক্তিযোদ্ধা জ্যোতিষ মণ্ডল এবং আব্দুল আজিজকে গুলি চালিয়ে হত্যা করেন।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, আগস্ট ০৮, ২০২২ 
পিএম/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।