ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বঙ্গমাতা পদক পাচ্ছেন কিশোরগঞ্জের আছিয়া আলম

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৮ ঘণ্টা, আগস্ট ৭, ২০২২
বঙ্গমাতা পদক পাচ্ছেন কিশোরগঞ্জের আছিয়া আলম মোছা. আছিয়া আলম

কিশোরগঞ্জ: ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব’ পদক পাচ্ছেন কিশোরগঞ্জের হাওরের মিঠামইন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোছা. আছিয়া আলম। সমাজসেবায় অবদান রাখায় এ পদক পাবেন তিনি।

শনিবার (৬ আগস্ট) দুপুরে বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এ তথ্য জানান।

একই সঙ্গে রাজনীতিতে সৈয়দা জেবুন্নেছা হক, অর্থনীতিতে সেলিমা আহমেদ, শিক্ষা ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক উপ-উপচার্য অধ্যাপক নাসরীন আহমাদ এবং স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে যুদ্ধকালীন কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আশালতা বৈদ্য এ পদক পাচ্ছেন।

মোছা. আছিয়া আলম বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের ছোট বোন। তিনি কিশোরগঞ্জের প্রত্যন্ত হাওরের একমাত্র নারী নেত্রী। তিনি জনপ্রতিনিধি নির্বাচিত হয়ে হাওরের নারীসহ অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

জানা গেছে, পদকপ্রাপ্তদের প্রত্যেককে ১৮ ক্যারেট মানের ৪০ গ্রাম স্বর্ণ দিয়ে নির্মিত পদক, পদকের একটি রেপ্লিকা, চার লাখ টাকা ও একটি সম্মাননাপত্র দেওয়া হবে।

আগামীকাল সোমবার (৮ আগস্ট) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকীতে এ পদক দেওয়া হবে। প্রতি বছর ০৮ আগস্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিবস উপলক্ষে আয়োজিত বঙ্গমাতা জাতীয় দিবসের অনুষ্ঠানে মনোনীত নারীদের এই পদক দেওয়া হয়।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী ও বাঙালির স্বাধীনতা অর্জনে নেপথ্যের কারিগর ছিলেন। বঙ্গমাতার অবদান স্মরণীয় করার লক্ষ্যে ২০২১ সাল থেকে সরকার এই পদক চালু করেছে।

বঙ্গমাতার অবদানকে চির স্মরণীয় করার লক্ষ্যে প্রতিবছর আটটি ক্ষেত্রে নারীদের অবদানের স্বীকৃতি স্বরূপ সর্বোচ্চ জাতীয় পদক ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব’ পদক দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, আগস্ট ০৭, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।