ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

জাতীয়

বাস ভাড়া

সিটিতে ৩৫, দূরপাল্লায় কিলোমিটারে ৪০ পয়সা ভাড়া বাড়লো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৩ ঘণ্টা, আগস্ট ৬, ২০২২
সিটিতে ৩৫, দূরপাল্লায় কিলোমিটারে ৪০ পয়সা ভাড়া বাড়লো

ঢাকা: জ্বালানির দাম বাড়ায় যানবাহনের ভাড়াও বেড়েছে। সিটি সার্ভিসে কিলোমিটার প্রতি বাড়ছে ৩৫ পয়সা।

দূরপাল্লায় ৪০ পয়সা করে বাড়বে।

শনিবার (৬ আগস্ট) রাতে ঢাকা পরিবহন মালিক সমিতির বৈঠক শেষে এ তথ্য জানা গেছে।

৪ ঘণ্টা বৈঠক শেষে ভাড়া সমন্বয়ের বিষয়ে গণমাধ্যমে আনুষ্ঠানিক ঘোষণা দেন সড়ক সচিব এ বি এম আমিনুল্লাহ নুরী।

সড়ক সচিব এ বি এম আমিনুল্লাহ নুরী বলেন, যাত্রী সাধারণের কথা চিন্তা করে ভাড়া যৌক্তিক পর্যায়ে রাখার চেষ্টা করেছি। অতিরিক্ত ভাড়া যেন আদায় না হয় সেজন্য ৭ জন ম্যাজিস্ট্রেট মাঠে থাকবেন।

সড়ক পরিবহন সচিব এ বিএম আমিন উল্লাহ নুরী বলেন, বৈশ্বিক পরিস্থিতির প্রেক্ষাপটে জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছে। যেকোনো দেশের চেয়ে আমাদের জ্বালানি তেলের দাম কম।

পরিবহন মালিকদের ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, মূল্যবৃদ্ধির পরও তারা যানবাহন চালিয়েছে সারাদেশে। তারা ধর্মঘটে যাননি। ভাড়া যৌক্তিক পর্যায়ে রাখার চেষ্টা করছি।

বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মাদ মজুমদার বলেন, মূল্য নির্ধারণ কমিটি যাবতীয় কস্টিং এবং তেলের দাম বৃদ্ধির বিষয়টা বিবেচনা করে ভাড়া পুনঃ নির্ধারণের ব্যাপারে একমত হয়েছি। সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদেরের অনুমতি নেওয়া হয়েছে।

তিনি বলেন, আগে দূরপাল্লার বাসের ভাড়া ছিল কিলোমিটার প্রতি ১ টাকা ৮০ পয়সা৷ এখন ভাড়া পুনঃ নির্ধারণ করা হয় ২ টাকা ২০ পয়সা। আর সিটি সার্ভিসে কিলোমিটার প্রতি ছিল ২ টাকা ১৫ পয়সা, এখন ২ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছে।  এছাড়া ডিটিসিএ আওতাভুক্ত জেলাগুলোতে ভাড়া নির্ধারণ করা হয়েছে ২ টাকা ৪০ পয়সা। এছাড়া বাস ও মিনিবাসের সর্বনিম্ন ভাড়া ১০ ও ৮ টাকা বহাল রেখেছি। নতুন এ ভাড়া আগামীকাল (৭ আগস্ট) থেকে কার্যকর হবে।

তিনি আরও বলেন, দূরপাল্লার ভাড়া বেড়েছে ২২ শতাংশ। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে ভাড়া বেড়েছে ১৬ দশমিক ২৭ শতাংশ। ডিটিসিএ আওতাভুক্ত এলাকায় ভাড়া বেড়েছে ১৭ শতাংশ।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক এনায়েত উল্লাহ বলেন, আমাদের সবমিলিয়ে ব্যয় ৭০ শতাংশ বাড়লেও জনগণের কথা মাথায় নিয়ে সরকারের সিদ্ধান্ত মেনে নিয়েছি। কেউ যদি অতিরিক্ত ভাড়া আদায় করে আইনপ্রয়োগকারী সংস্থা ব্যবস্থা নিবে। মালিক সমিতিও কঠোর আছে এ বিষয়ে।

বৈঠকে উপস্থিত ছিলেন বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক এনায়েত উল্লাহ, বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান রমেশ চন্দ্র ঘোষ, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, আগস্ট ০৬, ২০২২
এনবি/এমজে/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa