ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

মিশেল সিসন-ওয়াং ই একই সময়ে ঢাকা সফর করবেন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, আগস্ট ৪, ২০২২
মিশেল সিসন-ওয়াং ই একই সময়ে ঢাকা সফর করবেন

ঢাকা: যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সংস্থা বিষয়ক সহকারী পররাষ্ট্র মন্ত্রী মিশেল জে সিসন ও চীনের পররাষ্ট্র মন্ত্রী ওয়াং ই একই সময়ে ঢাকা সফর করবেন। উভয়ের সফর একই সময়ে মিলে গেলেও ঘটনাটি কাকতালীয় বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

মার্কিন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সংস্থা বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী মিশেল জে সিসন তিন দেশ সফরের অংশ হিসেবে ৬ আগস্ট ঢাকায় আসছেন। তিনি ৭ আগস্ট পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করবেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, মিশেল জে সিসন ২-১০ আগস্ট বাংলাদেশ, ভারত ও কুয়েত সফর করবেন। সফরকালে তিনি এসব দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের বহুপক্ষীয় অগ্রাধিকারের বিষয়ে আলোচনা করবেন। এর মধ্যে রয়েছে খাদ্য নিরাপত্তা, বিশ্ব স্বাস্থ্য, মানবাধিকার ও মানবিক চাহিদা, শান্তিরক্ষা এবং রোহিঙ্গা শরণার্থীদের জন্য সহায়তা।

এদিকে ৬ আগস্টই ঢাকা সফরে আসছেন চীনের পররাষ্ট্র মন্ত্রী ওয়াং ই। ৭ আগস্ট সকালে পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকে বসবেন তিনি। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন ওয়াং ই।

তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে যখন বিরোধ তুঙ্গে, তখন এই দুই শীর্ষ পর্যায়ের নেতার ঢাকা সফরে কৌতূহলের সৃষ্টি হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, জুলাই ০৪, ২০২২
টিআর/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।