ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাস্তায় সন্তান প্রসবের ঘটনায় রোববার প্রতিবেদন দেওয়ার নির্দেশ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩২ ঘণ্টা, জুলাই ৩০, ২০২২
রাস্তায় সন্তান প্রসবের ঘটনায় রোববার প্রতিবেদন দেওয়ার নির্দেশ

বরগুনা: সরকারি হাসপাতালে চিকিৎসা না পেয়ে সড়কে সন্তান প্রসবের ঘটনায় তদন্ত কমিটি গঠন করে আগামী রোববারের ( ৩১ জুলাই) মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার সময় বেঁধে দিয়েছে জেলা স্বাস্থ্য বিভাগ।

শুক্রবার (২৯ জুলাই) তদন্ত কমিটি গঠনের বিষয়ে নিশ্চিত করেছেন বরগুনা জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষ।

সন্তার জন্ম দেওয়া রিমা বেগম (১৯) নামে সেই নারী বরগুনা সদর উপজেলার বদরখালি ইউনিয়নের ফুলঝুড়ি ইউনিয়নের পাতাকাটা এলাকার মো. ইব্রাহীম মিয়ার স্ত্রী। মো. ইব্রাহীম পেশায় রিকশাচালক।

প্রসঙ্গত, মঙ্গলবার (২৬ জুলাই) সকালে বরগুনা সদর হাসপাতালে ভর্তি হন এক প্রসূতি। একই দিন সন্ধ্যার পর তার প্রসব বেদনা শুরু হলেও তিনি ওই অবস্থাতেই রাত পর্যন্ত হাসপাতালে বসেই কাতরাচ্ছিলেন। কিন্তু চিকিৎসা না দিয়ে ওই সময় বরগুনা সদর হাসপাতালের চিকিৎসক-নার্সরা তাকে বরগুনা পৌরসভার বটতলা এলাকার আলরাজি প্রাইভেট ক্লিনিকে নিয়ে যেতে বলেন। তাৎক্ষণিক তাকে আল রাজি ক্লিনিকে নিয়ে যায় স্বজনরা।

রিমার স্বামী মো. ইব্রাহীম মিয়া বলেন, প্রসব বেদনা শুরুর এক পর্যায়ে রিমাকে নিয়ে শহরের বটতলা এলাকার আলরাজি ক্লিনিকে যাই। কিন্তু সেখানে ডাক্তার ছিল না। আমরা অসহায়ের মতো ছটফট করতে থাকি। একদিকে আমরা গরীব, আবার রিমার অবস্থাও খুব খারাপ হচ্ছিল। শেফা হাসপাতালে গিয়েও ডাক্তার পাইনি। পরে অন্য একটি হাসপাতালে যেতে রাস্তায়ই রিমা বাচ্চা প্রসব করে।

রিমা বেগমের মা জাহানারা বেগম জানান, মঙ্গলবার সকালে রিমাকে বরগুনা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। সন্ধ্যার পর তার প্রসব বেদনা শুরু হয়।  রাত ১১টার দিকে বরগুনা জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষ জানায় যে, হাসপাতালে চিকিৎসক নেই। তাই তারা প্রাইভেট কোনো ক্লিনিকে নিয়ে যেতে বলেন।

তদন্ত কমিটি গঠনের বিষয়ে বরগুনা জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সোহরাব হোসেন বাংলানিউজকে বলেন, মঙ্গলবার রাতে এক প্রসূতি রাস্তায় সন্তান প্রসবের ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। দুইজন মেডিক্যাল অফিসারের সমন্বয়ে এ কমিটি গঠন করা হয়েছে। তারা তদন্ত করে আগামি রোববারের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেবেন। এরপর আমরা পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা নেব। নবজাতক সুস্থ থাকলেও প্রসূতি রিমা বেগমের অবস্থা কিছুটা সংকটাপন্ন।

বরগুনা জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট হাবিবুর রহমান বাংলানিউজকে বলেন, বরগুনায় তীব্র প্রসব বেদনা নিয়ে রাস্তায় সন্তান প্রসব করা গৃহবধূ রিমা বেগমের দরিদ্র স্বামী এবং শ্বাশুড়ীর হাতে আর্থিক সহায়তা করা হয়েছে। চিকিৎসার জন্য প্রয়োজনে আরও আর্থিক সহায়তা দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ০৯৩০ ঘণ্টা, জুলাই ৩০, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।