ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘আমি প্রায়ই সুন্দরবনে যাই এবং বাঘের খোঁজ রাখি’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৩ ঘণ্টা, জুলাই ২৯, ২০২২
‘আমি প্রায়ই সুন্দরবনে যাই এবং বাঘের খোঁজ রাখি’ হাবিবুন নাহার। ছবি: সংগৃহীত

খুলনা: সুন্দরবনে বর্তমানে বাঘ আছে ১১৪টি। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার বাংলানিউজকে এ তথ্য জানিয়েছেন।

এ সময় তিনি বলেন, আমি প্রায়ই সুন্দর বনে যাই এবং খোঁজ খবর রাখি, আশা করছি সুন্দরবনে বাঘের সংখ্যা আরও বাড়বে।

শুক্রবার (২৯ জুলাই) সকালে বিশ্ব বাঘ দিবস উপলক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান তিনি।

হাবিবুন নাহার বলেন, সর্বশেষ ২০১৮ সালের জরিপ অনুযায়ী এ বনে বাঘের সংখ্যা ১১৪টি। সুন্দরবনে আবারও শুরু হচ্ছে বাঘ শুমারি। এ বিষয়ে ইতিমধ্যে প্রকল্প অনুমোদন হয়েছে। তবে এখনো কোনো অর্থ ছাড় হয়নি।

এদিকে বনবিভাগ সূত্রে জানা গেছে, আগামী অক্টোবরে সুন্দরবনে আবারও বাঘ শুমারি শুরু হওয়ার কথা রয়েছে। ক্যামেরা ফাঁদ পদ্ধতিতে চার মাস চলবে এ কার্যক্রম। ‘সুন্দরবন বাঘ সংরক্ষণ প্রকল্প’র আওতায় ওই কাজ করা হবে। বাঘ গণনার পাশাপাশি গণনা করা হবে বাঘের খাদ্য হিসেবে বিবেচিত বনে থাকা হরিণ ও শূকরের সংখ্যাও।

গত ২৩ মার্চ প্রকল্পটির প্রশাসনিক অনুমোদন দিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। প্রকল্পের আওতায় বাঘ, হরিণ, শূকরের সংখ্যা নির্ধারণের পাশাপাশি সুন্দরবনের বাঘ স্থানান্তর, অন্তত দুটি বাঘে স্যাটেলাইট কলার স্থাপন ও মনিটরিং করা, বাঘের পরজীবির সংক্রমণ ও অন্যান্য ব্যাধি এবং মাত্রা নির্ণয়, উপাত্ত সংগ্রহ ও বিশ্লেষণ করা হবে।

বাংলাদেশ সময়: ১১১৩ ঘণ্টা, জুলাই ২৯, ২০২২
এমআরএম/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।