ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দাবি না মনলে, শাহবাগ অবরোধের আলটিমেটাম মুক্তিযোদ্ধা সন্তানদের 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, জুলাই ২৮, ২০২২
দাবি না মনলে, শাহবাগ অবরোধের আলটিমেটাম মুক্তিযোদ্ধা সন্তানদের 

ঢাকা: মুক্তিযোদ্ধা পরিবারের সুরক্ষা আইন পাশ করা, মুক্তিযোদ্ধা কল্যান ট্রাষ্টের সম্পত্তি বিক্রয় না করে লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তরিত করাসহ ৭ দফা দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদ।

বৃহস্পতিবার (২৮ জুলাই) সকালে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে সংগঠনটির পক্ষ থেকে এই দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদের চেয়ারম্যান সোলায়মান মিয়া, সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম বাবুসহ সংগঠনটির নেতারা।

মানববন্ধনে বক্তারা বলেন, মুক্তিযোদ্ধারা দেশ স্বাধীন করেছে অথচ তাদের সন্তানেরা আজ অবহেলিত। চাকরিতে কোটা ব্যবস্থা ছিল সেটা তুলে দিয়েছে। মুক্তিযোদ্ধা পরিবারকে সুরক্ষা দেওয়ার কোনো আইন নেই। আমরা চাই সরকার মুক্তিযোদ্ধাদের সব ধরনের সুবিধা পাশাপাশি সুরক্ষার ব্যবস্থা করবে।

বক্তারা আরও বলেন, সাত দফার পাশাপাশি মেডিক্যাল কলেজ, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল পাবলিক বিশ্ববিদ্যালয় ও কলেজে ছাত্রদের ভর্তির ক্ষেত্রে বীর মুক্তিযোদ্ধার সন্তান ও নাতি-নাতনিদের জন্য ১০ শতাংশ আসন দিতে হবে।

মানববন্ধনে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদের  চেয়ারম্যান সোলায়মান মিয়া বলেন, আমরা সাত দফা দাবি দিয়েছি। এই দাবিগুলো দ্রুত বাস্তবায়নের আহ্বান জানাই সরকারকে। আগামী এক মাসের মধ্যে দাবি বাস্তবায়ন না হলে কিংবা আমাদের ৭ দফা দাবি না মানলে ১ সেপ্টেম্বর সারা দেশে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় ঘেরাও কর্মসূচি পালন করবো। সারাদেশ থেকে ৫০ হাজার মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানদের নিয়ে শাহবাগ অবরোধ করবো।

বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদ সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে জানিয়ে বক্তারা বলেন, আইন-শৃঙ্খলা রক্ষা কমিটিতে দু’জন বীর মুক্তিযোদ্ধা বা তাদের সন্তানদেরকে বাধ্যতামূলক সদস্য করতে হবে, সমগ্র দেশে বীর মুক্তিযোদ্ধা পরিবারের ওপর হামালা, নির্যাতন ও তাদের জমি দখলের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নিতে হবে, দুর্নীতি-মাদক-ধর্ষণের বিরুদ্ধে অভিযান অব্যাহত রাখাসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার নিয়ন্ত্রণ করতে হবে।

সংগঠনটির ৭ দফা দাবিসমূহ- দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়তে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহাল ও সংরক্ষণ, আলাদা নিয়োগ বিজ্ঞপ্তিসহ বয়সসীমা ৩৫ বছর করতে হবে, বীর মুক্তিযোদ্ধাদেরকে সাংবিধানিক স্বীকৃতি ও মুক্তিযোদ্ধা পরিবারের সুরক্ষা আইন পাশ করাসহ বীর মুক্তিযোদ্ধাদের শ্রেণি ও মর্যাদা নির্ধারণ করতে হবে।  

মানববন্ধন কর্মসূচিতে ঢাকা বিভাগ, জেলা, মহানগর, উপজেলা, পৌরসভা, ইউনিয়ন, রেলওয়ে, সিভিল অ্যাভিয়েশন ইউনিটসহ সকল অঙ্গ সংগঠন ও সহযোগী সংগঠনের নেতারা অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, জুলাই ২৮, ২০২২
এনবি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।