ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ডিজিটাল জনশুমারি: ব্যয় দেড় হাজার কোটি টাকার বেশি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৯ ঘণ্টা, জুলাই ২৮, ২০২২
ডিজিটাল জনশুমারি: ব্যয় দেড় হাজার কোটি টাকার বেশি

ঢাকা: দেশের ইতিহাসে এবারই প্রথম ডিজিটাল জনশুমারি অনুষ্ঠিত হয়েছে। ফলে, দ্রুত ও সহজ উপায়ে তথ্য সংগ্রহের জন্য গণনাকারী সুবিধার্থে তিন লাখ ৯৫ হাজারটি ট্যাব কেনা হয়।

এতে ব্যয় হয়েছে ৪৪৭ কোটি ৭৭ লাখ ৭৭ হাজার ৬৭০ টাকা। একইসঙ্গে, প্রায় ৪ লাখ গণনাকারী ও সুপারভাইজারদের সম্মানি বাবদ ৪৫৭ কোটি টাকা খরচ হয়। ৭ দিনের এ কাজের জন্য প্রাপ্ত সম্মানি তাদের বিকাশের মাধ্যমে পরিশোধ করা হয়।

বুধবার (২৭ জুলাই) রাজধানীর আন্তর্জাতিক বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) এসব তথ্য জানান ডিজিটাল জনশুমারি ও গৃহগণনার প্রাথমিক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে প্রকল্প পরিচালক দিলদার হোসেন এসব তথ্য জানান।

এর আগে ‘জনশুমারি ও গৃহগণনা’ প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে অনুমোদন করা হয়। শুরুতে এ প্রকল্পের খরচ ধরা হয় এক হাজার ৭৬১ কোটি ৭৯ লাখ টাকা।

এরমধ্যে, বিদেশী সহায়তা থেকে ১৮৩ কোটি ১১ লাখ টাকা খরচ করা হয়েছে। পরে প্রকল্পের সংশোধনীতে ব্যয় কিছুটা কমে দাঁড়ায় এক হাজার ৫৭৫ কোটি টাকা।

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। আরো উপস্থিত ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমদ কায়কাউস।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন। অনুষ্ঠানে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের বিভিন্ন স্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০১৪৯ ঘণ্টা, জুলাই ২৮, ২০২২
এমকে/এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।