ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

ফেসবুকে ছবি পোস্ট, ৪৭ বছর পর ৫ বান্ধবীর খোঁজ

মাছুম কামাল, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, জুলাই ২৭, ২০২২
ফেসবুকে ছবি পোস্ট, ৪৭ বছর পর ৫ বান্ধবীর খোঁজ

ঢাকা: ‘বাংলাদেশের দুষ্প্রাপ্য ছবি সমগ্র’ নামক এক ফেসবুক গ্রুপে পোস্ট করে নিজের ৪৭ বছরের পুরনো বান্ধবীদের খোঁজ পেলেন দিলখোশ বেগম পুতুল নামের একজন। ঘটনাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

ঘটনাটি ১৪ জুলাইয়ের। ওই গ্রুপে পুতুলের মেয়ে খুশনোদ নাজনীন প্রত্যাশা একটি ছবি লিখে স্ট্যাটাস দেন ‘ছবিটি ১৯৭৫ সালের শেরেবাংলা বালিকা মহাবিদ্যালয় (নারী শিক্ষা মন্দির) এর বিদায় সংবর্ধনায় তোলা।

নিচে সর্ব বামে আমার আম্মু (দিলখোশ বেগম পুতুল), তার পাশে সেলিনা বেগম পারুল ও সাবেরা বেগম। ওপরে সর্ব বাম থেকে রোওশন আরা নিলু, রুবি, ঝুমা ও হাওয়া। পুরনো ছবি ঘাঁটতে গিয়ে পেলাম। ওই দিনটাকে স্মৃতি স্বরুপ রাখার জন্য ছবিটি তোলা। আজ কারোর সাথে কারোর যোগাযোগ নেই। ’

প্রায় ১০ লাখ সদস্যের এই গ্রুপের সেই পোস্টে মন্তব্য আসতে থাকে একের পর এক। আর তারপরই ঘটে ‘মিরাকল। ’ প্রথমে ছবির সেই পোস্টে কমেন্ট করেন ছবির ক্যাপশনের ঝুমা। ঝুমা আব্দুল্লাহ নামের একটি আইডি থেকে তিনি কমেন্ট করেন, সবাইকে শুভেচ্ছা, আমি ঝুমা।

এরপর নীলু। তিনি রওশন আরা নামে একটি আইডি থেকে মন্তব্য করে লেখেন, ‘আমি নীলু, আমার সাথে যোগাযোগ কর। ’

এরপর কমেন্ট করেন ছবিতে উল্লিখিত হাওয়ার ছেলে নাইবুর রহমান উপল। মায়ের পরিচয় জানিয়ে তিনি লেখেন ‘এই ছবিতে সর্ব ডানে যিনি (হাওয়া) তার ছেলে আমি। এবং সর্ব বামে যিনি আছেন দিলু আন্টি, তার সাথেও আমাদের নিয়মিত যোগাযোগ আছে। আশা করছি এই ছবিটাই খুব দ্রুত আবার তোলা হবে।

সেই পোস্টদাতা খুশনোদ নাজনীন প্রত্যাশা বলেন, বাংলাদেশের দুষ্প্রাপ্য ছবি সমগ্র গ্রুপকে ধন্যবাদ। ৪ জন এর খোঁজ পাওয়া গেছে, আমার আম্মু এবং আন্টিরা খুবই খুশি এতো বছর পর একে অপরকে খুঁজে পেয়ে। এখনো বাকি দুই আন্টির সন্ধানে আছি। খুব শীঘ্রই হয়তো আবার এমন একটি ছবি পাবো আমরা। সবাই কে ধন্যবাদ উৎসাহ দেওয়ার জন্য।

অবিশ্বাস্য এই ঘটনায় অনেকেই আপ্লুত হয়েছেন। সেই পোস্টে জমা হয়েছে অসংখ্য মন্তব্য। কেউ-কেউ তো উপস্থিত থাকতে চেয়েছেন বান্ধবীদের দেখা হওয়ার সেই মাহেন্দ্রক্ষণেও।

“বাংলাদেশের দুষ্প্রাপ্য ছবি সমগ্র"-গ্রুপ এর এডমিন গিরিধর দে বলেন, এই গ্রপের মাধ্যমে ৪৭ বছর পর হারানো বান্ধবীদের খুঁজে পাওয়ার একটি পোস্ট সারা বাংলাদেশে ভাইরাল হয়। অনেকেই আমার নিকট তাঁদের আপডেট জানতে চেয়েছিলেন।

আমরা এক রাতের ভেতর হারিয়ে যাওয়া ৬ জনের ৪ জনকে খুঁজে পেয়েছি এবং তাঁদের ভেতর যোগাযোগ করাতে সক্ষম হয়েছি। আগামী বুধবার তাদের মিলনমেলা হবে একটা রেস্টুরেন্টে। তবে এখনও দুজনকে পাওয়া বাকি!

দিলখোশ বেগম পুতুল আন্টি (যাঁর খুঁজে পাওয়ার তীব্র আগ্রহ থেকে এই ঘটনা) সকলকে ধন্যবাদ জানিয়ে একটি ভিডিও পাঠিয়েছেন। আমরা আশা করছি অতি শীঘ্রই বাকি দুজনকেও খুঁজে পাবো এবং যে ছবির মাধ্যমে হারানো বান্ধবীদের "বাংলাদেশের দুষ্প্রাপ্য ছবি সমগ্র" থেকে খুঁজে পাওয়া সম্ভব হয়েছে ঠিক তেমনিভাবে সকলের একত্রিত ছবি তোলাসহ তাঁদের সরাসরি দেখা হওয়ার সেই মাহেন্দ্রক্ষণের লাইভ ভিডিও আপনাদের সামনে উপস্থাপন করতে সক্ষম হবো।

 সেলিনা বেগম পারুল ও সাবেরা বেগম নামে সেই দুজনের খোঁজ পাওয়া গেছে। তাদের প্রত্যেকের সাক্ষাৎ হয়েছে। এ সময় তারা আবেগে আপ্লুত হয়ে পড়েন।  

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, জুলাই ২৬, ২০২২
এমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।