ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

বিসিএস ক্যাডার হওয়ার স্বপ্ন পূরণ হলো না বুলবুলের

সুজন বর্মণ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, জুলাই ২৭, ২০২২
বিসিএস ক্যাডার হওয়ার স্বপ্ন পূরণ হলো না বুলবুলের

নরসিংদী: চার ভাই-বোনের মধ্যে বুলবুল আহমেদ ছিলেন সবার ছোট। অভাবের পরিবারে দারিদ্রের সঙ্গে লড়াই করে পড়াশুনা করতেন তিনি।

স্বপ্ন ছিল বিসিএস ক্যাডার হয়ে বাবা-মাকে দারিদ্রতা থেকে মুক্তি দেওয়া। কিন্তু দুর্বৃত্তের ছুরির আঘাতে যেন তাদের সব স্বপ্ন মুছে গেল। ছেলে ঘরে ফিরলো ঠিকই, কিন্তু লাশ হয়ে।

নরসিংদীর শহরের ভেলানগর এলাকায় বুলবুলদের চৌচালা আধাপাকা টিনের ঘর। জীর্ণ সেই ঘরে সামান্য বৃষ্টি হলেই পানি পড়ে। বারান্দার চালায় পলিথিন আপাতত চললেও স্বপ্ন বুনেছিলেন নতুন ঘর তোলার।

মেধাবী শিক্ষার্থী বুলবুল ২০১৬ সালে নরসিংদী সদরের কালিকুমার উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও ২০১৮ সালে আবদুল কাদির মোল্লা সিটি কলেজ থেকে জিপিএ-৫ পেয়ে এইচএসসি পাঁস করেন। একই বছরের ডিসেম্বরে তিনি ভর্তি হয়েছিলেন দেশের অন্যতম সেরা বিদ্যপীঠ শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। লোক প্রশাসন বিভাগে তৃতীয় বর্ষের ছাত্র বুলবুল গত ৭ মাস আগে বাবা ওয়াহাব মিয়াকে হারিয়েছিলেন।

দুই ভাই দুই বোনের মধ্যে বড় ভাইয়ের বেসরকারি চাকরি, বোনের অনলাইন পণ্য বিক্রি ও বুলবুলের টিউশানির টাকায় চলতো পাঁচ সদস্যের সংগ্রামী জীবন। স্বপ্ন ছিল বুলবুল বিসিএস ক্যাডার হবেন। হাল ধরবেন নিম্মবিত্ত এ সংসারের।

মা ইয়াসমিন বেগমের কাছে গতকালই নতুন জুতা কেনার টাকা চেয়েছিল বুলবুল। নিম্মবিত্ত মা সেই শখ পূরণ করতে পারেননি। ছেলে হারানোর পরে বারবার আফসোস করে একই প্রলাপ বকছেন। তিনি বলেন, ছোট থেকে খুব কষ্ট করে বুলবুল লেখাপড়া করেছে। স্বামীর মৃত্যুর পর সেই আমার একমাত্র সম্বল ছিল। সে বলতো, মাত্র একটা বছর পরেই আমার পড়ালেখা শেষ হয়ে যাবে। আমি বিসিএস পরীক্ষা দিয়ে ম্যাজিস্টে হয়ে পরিবারের হাল ধরবো। কিন্তু আমার এই ফেরেশতার মতো ছেলেকে তার ক্যাম্পাসেই নৃশংসভাবে হত্যা করা হয়েছে। আমি প্রধানমন্ত্রীর কাছে ছেলে হত্যার বিচার চাই।

নিহত বুলবুলের বড় বোন সোহাগী আক্তার বলেন, আমার ছোট ভাই বুলবুল ছিল একটা হীরার টুকরা ছেলে। সে সব পরীক্ষায় গোল্ডেন এ-প্লাস পেয়েছিল। মেধাবী ছাত্র হওয়ায় অনেক বৃত্তিও পেয়েছে। এখনও কয়েকটি বৃত্তি চলমান। তার আরও যা খরচ ছিল সেগুলো অনলাইনে কাপড় বেচার ইনকাম থেকে আমি বহন করতাম। আমাদের সবার স্বপ্ন ছিল, বুলবুল বিসিএস ক্যাডার হয়ে আমাদের পরিবারের হাল ধরবে।

এদিকে ছিনতাইকারীরা এ হত্যাকাণ্ড ঘটিয়েছি দাবি করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু পরিবারের দাবি এটি একটি পরিকল্পিত হত্যাকাণ্ড। সঠিক তদন্তের মাধ্যমে প্রকৃত খুনীদের বিচারের আওতায় আনার দাবি করেন তারা। হত্যার প্রতিবাদে চিনিশপুরে মানববন্ধনও করেছেন স্থানীয়রা।

রাজিব নামে স্থানীয় এক ব্যক্তি বলেন, ছোটবেলা থেকেই দেখেছি বুলবুল খুব কষ্ট করে পড়ালেখা করেছে। তাকে নিয়ে পরিবারের অনেক আশা ছিল। কিন্তু সেই আশা চোখের পলকেই শেষ হয়ে গেল। আমরা অবিলম্বে হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।

বুলবুলের বন্ধু রায়হান বলেন, ছোট বেলা থেকে আমরা একসঙ্গে বড় হয়েছি। সে খুব ভালো মানুষ ছিল। কারো সঙ্গে কখনোই খারাপ ব্যবহার করেনি। কিন্তু গতকাল যখন ফোনে শুনলাম বুলবুল মারা গেছে, তখন আমি নিস্তবদ্ধ হয়ে যাই। যদিও বলা হচ্ছে তাকে ছিনতাইকারীরা হত্যা করেছে। কিন্তু আমাদের মনে হচ্ছে এটি পরিকল্পিত হত্যাকাণ্ড। আমরা চাই অবিলম্বে হত্যার কারণ খুঁজে বের করে অপরাধীদের আইনের আওতায় আনা হোক।

বুলবুলের হত্যাকারীদের বিচারের দাবি করে ও পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে ফেসবুকে পোস্ট করছেন তার সহপাঠী-শিক্ষকরা। বুলবুলের কলেজের শিক্ষক মহসিন শিকদার লেখেন, প্রিয় বাপজান বুলবুল চলে গেছে না ফেরার দেশে। বাবাহীন বুলবুল তার মায়ের বেচেঁ থাকার প্রেরণা ছিল। একজন ছাত্র যদি নিজ ক্যাম্পাসেই অনিরাপদ হয়, তবে কি হবে এই দেশের ভবিষ্যত! আমরা এ হত্যাকাণ্ডের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।

বুলবুলের মৃত্যুতে শোকে স্তব্দ পুরো এলাকা। কেউ মেনে নিতে পারছে না বুলবুলের অস্বাভাবিক মৃত্যু। তাই সবার দাবি, খুনিদের দৃষ্টান্তমূলক বিচার।

চিনিশপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মেহেদি হাসান তুহিন বাংলানিউজকে বলেন, গত ৭ মাস আগে মারা যান বুলবুলের বাবা ওয়াহাব মিয়া। তারপর একমাত্র বড় ভাইয়ের বেসরকারি চাকরি আর বুলবুলের টিউশনির টাকায় চলতো পাঁচ সদস্যের নিম্নবিত্ত সংসার। মেধাবী ছেলেকে হারিয়ে পরিবারটি এখন অসহায় হয়ে পড়েছে।

বুলবুল হত্যা: আটক আরও ২, মোবাইল-চাকু উদ্ধার

বুলবুলের সঙ্গে থাকা বান্ধবীকে নিয়ে ঘটনাস্থল পরিদর্শন পুলিশের

সিলেটে হাসপাতাল থেকে পালানো সেই ছাত্রী আটক!

শাবিপ্রবিতে শিক্ষার্থী হত্যার ঘটনায় তদন্ত কমিটি গঠন

হৃদয়বিদারক স্মৃতি নিয়ে বুলবুলকে বিদায় দিলেন সহপাঠীরা

নিহত বুলবুলের পরিবারের পাশে থাকবে প্রশাসন: শাবিপ্রবি উপাচার্য

শাবিপ্রবিতে বুলবুল হত্যা, আল্টিমেটাম শিক্ষার্থীদের

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, জুলাই ২৭, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।