ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

রাশিয়ার পারমাণবিক কারখানা পরিদর্শনে বাংলাদেশি বিশেষজ্ঞ দল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৯ ঘণ্টা, জুলাই ২৭, ২০২২
রাশিয়ার পারমাণবিক কারখানা পরিদর্শনে বাংলাদেশি বিশেষজ্ঞ দল

ঢাকা: সম্প্রতি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের নেতৃত্বে বাংলাদেশের উচ্চপর্যায়ের একটি বাংলাদেশি বিশেষজ্ঞ দল রাশিয়ার পেত্রোজাভোদস্কমাশ কারখানা পরিদর্শন করেছে।  

এই কারখানাতেই দুই ইউনিট বিশিষ্ট রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের উভয় ইউনিটের জন্য গুরুত্বপূর্ণ যন্ত্রপাতি নির্মিত হচ্ছে।


প্রতিনিধি দলটি সংযোজন এবং ওয়েল্ডিং সেকশনে রূপপুর প্রকল্পের জন্য নির্ধারিত যন্ত্রপাতি নির্মাণ প্রক্রিয়া সরেজমিনে প্রত্যক্ষ করেন। তাদেরকে বিশেষত ভেসেল ইকুইপমেন্ট, বাষ্প জেনারেটর, কালেক্টর এবং কুল্যান্ট পাইপলাইনের নির্মাণ কার্যক্রম ঘুরিয়ে দেখানো হয়। এ সময় প্রতিনিধি দলের সঙ্গে ছিলেন পেত্রোজাভোদস্কমাশের শাখা পরিচালক আনাতলি স্মিরনভ।

এ সময় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান তার মন্তব্যে জানান, রূপপুর এনপিপির নির্মাণ বাংলাদেশের অর্থনীতির প্রভাবক হিসেবে ভূমিকা রাখছে। তার মতে স্টেট-অব-দ্য-আর্ট পদ্ধতি অনুসরণ করেই রূপপুর প্রকল্পের জন্য যন্ত্রপাতি নির্মীত হচ্ছে।
তিনি বলেন, আপনারা (রুশ পক্ষ) কাজের ক্ষেত্রে প্রয়োজনীয় পার্ফেকশনিজম প্রদর্শন করছেন এবং আমরা অত্যন্ত আশাবাদী যে চুক্তির আওতা ভুক্ত সকল বাধ্যবাধকতা যথাযথ ভাবেই পূরণ হবে।

রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রোসাটমের প্রকৌশল বিভাগ জেনারেল কন্ট্রাকটর হিসেবে রূপপুর এনপিপি’র নির্মাণের দায়িত্ব পালন করছে। এই প্রকল্পে ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর ভিত্তিক দু’টি ইউনিট থাকবে যার প্রতিটির উৎপাদন ক্ষমতা ১,২০০ মেগা-ওয়াট। ইউনিটগুলোর লাইফ সাইকেল ৬০ বছর তবে তা আরো ২০ বছর পর্যন্ত বর্ধিত করা সম্ভব হবে। এইএম টেকনোলজিস রূপপুর প্রকল্পের রিয়্যাক্টর হলগুলোর মূল যন্ত্রপাতি নির্মাণ করছে।

রোসাটম মেশিন প্রস্তুতকারী বিভাগের অধীন এইএম টেকনোলজিসের একটি কারখানা হচ্ছে পেত্রোজাভোদস্কমাশ।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, জুলাই ২৭, ২০২২
এসকে/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।